খাগড়াছড়িতে স্ব-স্ব মাতৃভাষায় প্রতীকী ক্লাস কর্মসূচী পালন করেছে পিসিপি

pcp pic 20-02-2016

খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে স্ব-স্ব মাতৃভাষায় প্রতীকী ক্লাস কর্মসূচি পালন করেছে পিসিপি। সকল জাতিসত্তার মাতৃভাষার মাধ্যমে প্রাথমিক শিক্ষা চালুসহ ৫ দফা বাস্তবায়নের দাবিতে শনিবার দুপুরে এই কর্মসূচী পালন করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) খাগড়াছড়ি সরকারি কলেজ শাখা।

এতে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রতীকী ক্লাস নেওয়া হয়। ক্লাস পূর্বে দুপুর ১২টায় খাগড়াছড়ি সরকারি কলেজ মাঠে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে পিসিপি’র কলেজ শাখার সাংগঠনিক সম্পাদক নিকাশ চাকমার সঞ্চালনায় ও সোনায়ন চাকমার সভাপতিত্বে বক্তব্য রাখেন, পিসিপি’র খাগড়াছড়ি জেলা কমিটির সাধারণ সম্পাদক সুনীল ত্রিপুরা, বাংলাদেশ মারমা ছাত্র সমাজ এর কলেজ শাখার সাধারণ সম্পাদক মংসাই মারমা প্রমূখ।

বক্তারা বলেন, রক্তেরাঙা একুশে ফেব্রুয়ারি মহান ভাষা আন্দোলনের মাসে “ভাষার অধিকার” প্রতিষ্ঠার দাবিতে এখনও আমাদের রাজপথে নামতে হচ্ছে। ভাষা আন্দোলনের ৬৪ বছর এবং স্বাধীনতার ৪৪ বছর পরেও আজকের এই যুগে আমাদের মত সংখ্যালঘু জাতিসত্তাসমূহের মাতৃভাষা এখনো স্বীকৃতি পায়নি বলেও অভিযোগ করেন। এ সময় সকল জাতিসত্তার মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুসহ শিক্ষা সংক্রান্ত ৫দফা দ্রুত বাস্তবায়নের দাবি জানান তারা।

সমাবেশ শেষে কলেজ মাঠের জামতলায় শহীদ মিনারের সামনে চাকমা, মারমা ও ত্রিপুরা ভাষায় প্রতীকী ক্লাস শুরু হয়। এতে চাকমা ভাষায় উইলসন চাকমা, মারমা ভাষায় মংসাই মারমা ও ত্রিপুরা ভাষায় সুনীল ত্রিপুরা ক্লাস পরিচালনা করেন। ঘন্টাব্যাপী চলা এ প্রতীকী ক্লাসে কলেজের ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণে ক্লাস চলাকালে চাকমা, মারমা ও ত্রিপুরা বর্ণমালায় লেখা বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করা হয়।

এদিকে, প্রতীকী ক্লাস কর্মসূচী পালনে সহায়তা করায় কলেজ কতৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে পিসিপি কলেজ শাখার নেতৃবৃন্দ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন