খাগড়াছড়িতে আ’লীগের কার্যালয় দখল নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা

SAMSUNG CAMERA PICTURES

সিনিয়র রিপোর্টার:

দলীয় কার্যালয় দখলকে কেন্দ্র করে আওয়ামী লীগের বিবদমান দুটি গ্রুপের মুখোমুখি অবস্থানের কারণে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কার্যালয় এলাকায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন। খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে তালা ঝুলানোকে কেন্দ্র করে দলটির সভাপতি ও সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা ও সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলমের সমর্থকদের মধ্যে দীর্ঘ দিন ধরে উত্তেজনা বিরাজ করছিল।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের কার্যালয় দখলে নিতে শনিবার সকাল থেকেই সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলমের নেতৃত্বে তার সমর্থকরা দলীয় কার্যালয়ের পেছনে মাঠে অস্থায়ী কার্যালয় বানিয়ে সেখানে অবস্থান নেয়। অপরদিকে বিকেলে খাগড়াছড়ির সংসদ সদস্য ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র সমর্থকরাও লাঠিসোঠা নিয়ে দলীয় কার্যালয় অভিমুখে জেলা সদরের কদমতলী এলাকা থেকে যাত্রা শুরু করে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র সমর্থকরা জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি রণবিক্রম ত্রিপুরা‘র নেতৃত্বে মিছিল করে দলীয় কার্যালয়ের দিকে যেতে চাইলে পৌরসভার সামনে পুলিশী বাঁধার মুখে পড়ে। এ সময় পুলিশের সাথে নেতাকর্মীদের ধস্তাধস্তির ঘটনাও ঘটে।

SAMSUNG CAMERA PICTURES

পরে খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাউছার হোসেন দলীয় কার্যালয় এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র সমর্থকদের সরিয়ে দেয়। দলীয় কার্যালয়ের পেছনের অংশে অবস্থান নেয়া মো. জাহেদুল আলম সমর্থকদের ওই স্থান ত্যাগ করার আহ্বান জানান খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও খাগড়াছড়ির পুলিশ সুপার মো. মজিদ আলী।

খাগড়াছড়ির পুলিশ সুপার জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে গিয়ে দলটির সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলমের সাথে কথা বলে সাংগঠনিক ভাবে তালা লাগানোর বিষয়টি সমঝোতা না হওয়া পর্যন্ত বিতর্কিত দলীয় কার্যালয়ে না আসার অনুরোধ জানান। পরে সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলমের সমর্থকদের সরিয়ে দেয়া হয়।

১৪৪ ধারা সর্ম্পকে খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান উপস্থিত সাংবাদিকদের জানান, ১৪৪ ধারা জারি নিয়ে একটি ভুল বোঝাবুঝি হয়েছে। ১৪৪ ধারা জারি করা হয়নি। দলীয় কার্যালয়ের বিষয়ে আওয়ামী লীগের সাংগঠনিক ভাবে সমঝোতা না হওয়া পর্যন্ত কেউকে বিরোধে না জড়াতে অনুরোধ করা হয়েছে।

প্রসঙ্গত, খাগড়াছড়ি পৌর নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর পক্ষে কাজ না করায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহেদুল আলম ও তাঁর অনুসারীদের দল থেকে বহিস্কারের দাবিতে নির্বাচনের পরপর জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে তালা লাগিয়ে দেয় খাগড়াছড়ির সংসদ সদস্য ও খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরা‘র সমর্থকরা। সে থেকে দফায় দফায় দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। সর্বশেষ শনিবার বিকেলে জেলা শহরের আ’লীগের দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন