খাগড়াছড়ির সাড়ে ৩২ কিমি সড়ক চার লেনে উন্নীত হওয়ার কাজ শুরু হচ্ছে

fec-image

যানবাহন চলাচলে ‘ভোগান্তির রাস্তা’ হিসেবে পরিচিত হাটহাজারী থেকে খাগড়াছড়ি পর্যন্ত ৩২ দশমিক ৫০ কিলোমিটার সড়কটি চারলেনে উন্নীত হচ্ছে। ৩৯৯ কোটি টাকা ব্যয়ে এ সড়ক সম্প্রসারণ করা হচ্ছে। আগামী ২১ সেপ্টেম্বর শনিবার দুপুরে হাটহাজারী বাস স্টেশনে সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ আনুষ্ঠানিকভাবে সম্প্রসারণ কাজের উদ্বোধন করবেন বলে জানা গেছে।

সড়ক ও জনপথ (সওজ) চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ জানিয়েছেন, দুই বছর মেয়াদী প্রকল্পের আওতায় এই কাজ সম্পন্ন করা হবে। এই সড়কের কাজ সম্পন্ন হলে একদিকে যেমন যাত্রীদের হয়রানি ও ভোগান্তি দূর হবে, তেমনি অন্যদিকে দুর্ঘটনা কমবে বলে জানান তিনি। পাশাপাশি হাটহাজারীর যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে বলেও আশা প্রকাশ করেন এই প্রকৌশলী।

চট্টগ্রাম সড়ক ও জনপথ (সওজ) বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, হাটহাজারী সদর থেকে ফটিকছড়ির হেয়াকো-মানিকছড়ি-মাটিরাঙা হয়ে খাগড়াছড়ি পর্যন্ত ৩২ দশমিক ৫০ কিলোমিটার সরু সড়কটি চারলেনে উন্নীত করা হবে। বিদ্যমান সড়কের দ্বিগুণ করা হবে এ সড়ক। বর্তমানে গুরুত্বপূর্ণ সড়কটি ১৮ ফুট রয়েছে। সড়কের পাশাপাশি নির্মাণ করা হবে ৩০৮ মিটারের ৩৮টি আরসিসি কালভার্ট। সড়কবাঁধ প্রশস্ত করতে দেয়া হবে ৬ লাখ ৪৬ হাজার ৫০৫ দশমিক ৬ ঘনমিটার মাটি। রোড সাইন-সিগন্যাল, গাইড পোস্ট, রোড মার্কিংসহ নেয়া হবে সড়ক নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা। ১৮ ফুট প্রস্থের সড়কটিকে ৩৪ ফুটে উন্নীত করা হচ্ছে। ইস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ইবিবিআইপি) এর আওতায় শুরু হচ্ছে এই কাজ।

সওজের দেয়া তথ্য মতে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মীরসরাই বারৈয়ারহাট হয়ে হাটহাজারী-ফটিকছড়ির হেয়াকো-মানিকছড়ি-মাটিরাঙা-খাগড়াছড়ি পর্যন্ত বর্তমানে সড়ক যোগাযোগ চালু আছে। কিন্তু ফটিকছড়ির হেয়াকো-মানিকছড়ি-মাটিরাঙা-খাগড়াছড়ি পর্যন্ত ১৮ ফুট প্রস্থের এই সকড়টি সরু হওয়ায় প্রতিনিয়তই ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। এই সড়কে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকে। এছাড়া প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। ফলে যানবাহনের আধিক্য ও যাত্রী চাপের কারণে গুরুত্বপূর্ণ এ সড়ক সম্প্রসারণের দাবি ওঠে বিভিন্ন মহল থেকে। এর প্রেক্ষিতে সবকিছু বিবেচনায় নিয়ে সড়ক সম্প্রসারণে হাত দেয় সওজ কর্তৃপক্ষ। এই প্রকল্প বাস্তবায়িত হলে এ পথের যাত্রীদের যাতায়াতে সময় সাশ্রয়ের পাশাপাশি নির্বিঘ্ন হবে বলে জানান সওজ সংশ্লিষ্টরা। এতে চট্টগ্রাম, রাঙামাটি ও খাগড়াছড়ির লাখ লাখ যাত্রী স্বস্তি পাবে বলে জানান তারা।

এ বিষয়ে সড়ক ও জনপথ (সওজ) চট্টগ্রাম বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ জানান, হাটহাজারী সদর থেকে ফটিকছড়ির হেয়াকো-মানিকছড়ি-মাটিরাঙা হয়ে খাগড়াছড়ি পর্যন্ত সড়কটি বর্তমানে ১৮ ফুট প্রস্থের। এটি ৩৪ ফুট প্রস্থে উন্নীত করার কাজ শুরু হচ্ছে। মোট ৩৯৯ কোটি টাকার এ প্রকল্পের কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে আগামী ২১ সেপ্টেম্বর। স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ কাজের উদ্বোধন করবেন।

এ প্রকল্প সম্পন্ন হলে চট্টগ্রাম, রাঙামাটি ও খাগড়াছড়ি এ তিনটি জেলার যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসবে। বিশেষ করে ঢাকা-খাগড়াছড়ি যাতায়াতে সময়ের সাশ্রয় ও ভোগান্তি কমবে। সহজ আন্তঃজেলাগুলোর মধ্যকার যোগাযোগ ব্যবস্থা। এতে হাটহাজারীতে কৃষিভিত্তিক শিল্প প্রতিষ্ঠান গড়ে ওঠার পাশাপাশি পণ্য পরিবহনও সহজ হবে। অন্যদিকে খাগড়াছড়ির পর্যটন খাতে নতুন গতি আসবে বলে জানান প্রকৌশলী জুলফিকার আহমেদ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন