অনিয়মের অভিযোগে বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল

খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদ পরিচালনার দায়িত্বে জেলা প্রশাসন

fec-image

অনিয়ম, জালিয়াতি এমন কি মৃত ব্যক্তির স্বাক্ষর জাল করাসহ নানা অনিয়মের অভিযোগে ঐহিত্যবাহী খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদের বর্তমান মেয়াদোত্তীর্ণ পরিচালনা কমিটিকে বাতিল করেছে আদালত। একই সাথে মসজিদের পরিচালনার দায়িত্ব অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-কে দেয়া হয়েছে।

গতকাল সোমবার (৩১ অক্টোবর) খাগড়াছড়ি যুগ্ম জেলা জজ আদালতের বিচারক মাহমুদুল ইসলাম এ আদেশ দেন।

জানা গেছে, সর্বশেষ ২০১৭ সালের ৩১ অক্টোবর মো. জাহেদুল আলমকে সভাপতি ও মোহাম্মদ সোলায়মান কোম্পানীকে সম্পাদক করে খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদের ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। তিন বছর মেয়াদী কমিটির মেয়াদ ২০২০ সালের ৩০ অক্টোবর পর্যন্ত। কিন্তু কমিটির মেয়াদ শেষ হলেও মসজিদের গঠনতন্ত্র মোতাবেক নতুন কমিটি নির্বাচন প্রক্রিয়া শুরু কিংবা আহ্বায়ক কমিটি গঠন করা হয়নি। বরং কমিটি মসজিদের গঠনতন্ত্র অথবা সরকারের মসজিদ পরিচালনা নীতিমালা লঙ্ঘন করে অবৈধভাবে আরো দুই বছরের বেশি সময় কমিটি থাকার অভিযোগ উঠে। পাশাপাশি দীর্ঘ পাঁচ বছরের বেশি সময়ে এ কমিটির সভাপতি ও সম্পাদক খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদের নানা উন্নয়ন কর্মকাণ্ড, মসজিদের সম্পত্তি রক্ষণাবেক্ষণসহ বিভিন্ন আর্থিক কর্মকাণ্ডে অনিয়ম করেছে বলে অভিযোগ ওঠে।

এ নিয়ে মসজিদের সাধারণ মুসল্লীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। এরই মধ্যে মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি জাহেদুল আলমকে আবারো সভাপতি করার জন্যে তার আপন ভাই মো. রফিকুল আলমকে নিয়ে নির্বাচন কমিশন গঠন করে। সে ক্ষেত্রে নির্বাচন প্রক্রিয়ার অংশ হিসেবে সিডিউল ঘোষণাসহ গোপন ব্যালটে ভোট প্রদান কার্যক্রম এড়িয়ে যাওয়া হয়। আদালতে দায়েরকৃত মামলা পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া গেছে।

এ দিকে ২০২১ সালের ১ ডিসেম্বর মেয়াদোত্তীর্ণ কমিটির অনিয়মতান্ত্রিক নির্বাচন স্থগিত করার জন্য খাগড়াছড়ি যুগ্ম জেলা জজ আদালতে মসজিদের সাধারণ মুসল্লীদের পক্ষে দেওয়ানী মামলা নং ২১৯/২০২১ দায়ের করেন। পরবর্তীতে একই আদালতে এ মেয়াদোত্তীর্ণ কমিটি বাতিল চেয়ে গঠনতন্ত্র মোতাবেক আহ্বায়ক কমিটি গঠনের আদেশ চেয়ে আবেদন করা হয়। এ প্রেক্ষাপটে বিবাদীরা ২০২১ সালের ১৫ ডিসেম্বর আদালতকে জানায়, ২০২১ সালের ২১ ডিসেম্বর মেয়াদউত্তীর্ণ কমিটির সহ-সভাপতি জাফর আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠিত কার্যনির্বাহীর কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক নিজেদের কমিটির মেয়াদ আরো এক বছর বৃদ্ধি করেছেন।

অপর দিকে বাদীপক্ষ বিবাদীপক্ষের বিরোধীতা করে আপত্তি তুলে আদালতকে জানান, কার্যবিবরণী জালিয়াতি করে আদালতে জমা দেয়া হয়েছে ও কার্যবিবরণীতে মৃত ব্যক্তির স্বাক্ষরও রয়েছে। কার্যবিবরণীতে ১২নং স্বাক্ষরকারী সম্পাদক মোহাম্মদ সোলায়মান কোম্পানী ২০২০ সালের ৬ নভেম্বর মারা যান। অথচ মারা যাওয়ার পর কার্যবিবরণীতে মৃত মোহাম্মদ সোলায়মান কোম্পানী স্বাক্ষর দেখানো ২০২০ সালের ২১ ডিসেম্বর। সভার সভাপতি মো. জাফর আহম্মদের স্বাক্ষরও জাল করে আদালতে জমা দেয়া হয়েছে। পাশাপাশি নিজেদের ১ বছর মেয়াদবৃদ্ধি অগঠনতান্ত্রিক ও মসজিদ ব্যবস্থাপনা নীতিমালা বিরোধী কার্যক্রম।

আদালতে বাদীপক্ষে মামলা পরিচালনা করেন, অ্যাডভোকেট মহিউদ্দিন কবির, অ্যাডভোকেট নাসির উদ্দিন, অ্যাডভোকেট রতন কুমার দে ও অ্যাডভোকেট জসিম উদ্দীন মজুমদার।

অ্যাডভোকেট মহিউদ্দিন কবির ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ‌‌মূলত ক্ষমতা আকড়ে ধরে রাখার জন্য নানা জালিয়াতির আশ্রম নেওয়া হয়েছে। মৃত ব্যক্তি ও সভায় অনুপস্থিত ব্যক্তির স্বাক্ষর জাল করা হয়েছে। এছাড়া আর্থিক অনিয়মও করেছে। ফলে আদালত খাগড়াছড়ি কেন্দ্রীয় শাহী জামে মসজিদ পরিচালনার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-কে অন্তবর্তীকালীন প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছেন। তিনি একটি আহ্বায়ক কমিটি গঠন করে আগামী দুই মাসের মধ্যে মসজিদ কমিটির নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করবেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, জেলা প্রশাসন, শাহী জামে মসজিদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন