খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহার, ইউক্রেনীয়দের উল্লাস

fec-image

দখলকৃত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহারের পর শুক্রবার অঞ্চলটির নিয়ন্ত্রণ নিয়েছে ইউক্রেনীয় সেনারা। ইউক্রেনীয় সেনাবাহিনীর শহরে প্রবেশের পর উল্লাসে মেতেছেন স্থানীয়রা। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, স্থানীয়রা উল্লাস করছেন, ইউক্রেন ও সেনাবাহিনীর প্রশংসাসূচক স্লোগান দিচ্ছেন, কারও হাতে রয়েছে ইউক্রেনের পতাকা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

বুধবার রুশ সেনাদের খেরসনের পশ্চিম তীর থেকে চলে যাওয়ার নির্দেশ দেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। সেপ্টেম্বরে যে চারটি ইউক্রেনীয় ভূখণ্ডকে নিজেদের ভূখণ্ড বলে ঘোষণা করে খেরসন সেগুলোর একটি। ইউক্রেনে চলমান যুদ্ধে রাশিয়ার দখল করা একমাত্র প্রাদেশিক রাজধানী ও বৃহত্তম ভূখণ্ড হলো খেরসন। খেরসন প্রদেশের প্রাদেশিক রাজধানী হলো খেরসন শহর। ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহরের অবস্থান।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার দাবি করেছে, ইউক্রেনে তাদের দখলকৃত খেরসন শহর থেকে রুশ সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে। খেরসন প্রদেশে ডিনিপ্রো নদীর পশ্চিম তীরের এই শহর থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারকে চলমান যুদ্ধে মস্কোর বৃহত্তম ব্যর্থতা হিসেবে মনে করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ডিনিপ্রো নদীর পশ্চিম তীরে খেরসন শহর মুক্ত করা উদযাপন করছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। খেরসন পরিষদের প্রথম উপ-প্রধান ইউরি সোবোলেভস্কি টেলিগ্রামে লিখেছেন, খেরসনকে ভেঙে ফেলা যাবে না। আজ মুক্ত মানুষ ফ্রিডম স্কয়ারে ইউক্রেনের পতাকা হাতে আবারও আসতে পেরেছেন, শত্রুরা আমাদের শহর দখলের যেমন ছিল।

ইউক্রেনীয় সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় অপারেশনাল কমান্ড ইঙ্গিত দিয়েছে, রুশ সেনাদের ডিনিপ্রো নদীর পূর্ব তীরে যাওয়ার কাজ পুরোপুরি সম্পন্ন হয়নি। তবে শুক্রবার পশ্চিম তীরে রাশিয়ার কোনও সেনা অবস্থানের কথা জানা যায়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইউক্রেন, খেরসন, রাশিয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন