গুইমারাতে পিসিপি’র সমাবেশ থেকে সেনাবাহিনীর গাড়ীতে হামলা ॥ আটক-১, আহত ১২

রবিবার খাগড়াছড়িতে আধাবেলা সড়ক অবরোধ

aborod3

পার্বত্যনিউজ রিপোর্ট ॥

খাগড়াছড়ি’র গুইমারাতে চাঁদাবাজির অভিযোগ ইউপিডিএফ সমর্থিত পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)’র কর্মী চিকন চাকমা’(১৬) কে গ্রেপ্তারের প্রতিবাদে শুক্রবার দুপুরে পাহাড়ি ছাত্র পরিষদের বিক্ষোভ সমাবেশ থেকে সেনাবাহিনীর গাড়ীতে হামলার ঘটনা ঘটেছে। এসময় বিক্ষোভ কারীদের ছত্রভঙ্গ করতে সেনা-পুলিশের লাঠি চার্জে অন্তত ১২ নেতাকর্মী আহত হয়েছেন বলে এক প্রেস বার্তায় দাবী করেছেন সংগঠনটির দপ্তর সম্পাদক বিপুল চাকমা।

পুলিশ ও স্থানীয় সুত্রে জানা গেছে, পিসিপি‘র আটককৃত কর্মী চিকন চান চাকমার মুক্তির দাবীতে পাহাড়ী ছাত্র পরিষদ  গুইমারা বাজারের খাদ্য গুদামের সামনে রাস্তার উপর বিক্ষোভ সমাবেশ করার সময় সেনাবাহিনীর গাড়ি যাওয়ার সময় সে গাড়ী লক্ষ্য করে পাহাড়ী ছাত্র পরিষদের উছৃঙ্খল কর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে। এসময় সেনা সদস্যদের সাথে পাহাড়ী ছাত্র পরিষদের উছৃঙ্খল কর্মীদের বাক-বিতন্ডার ঘটনা ঘটে। এসময় সেনা সদস্যরা পাহাড়ী পাহাড়ী ছাত্র বিক্ষুব্ধ কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে সেনাবাহিনীর গাড়িতে হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ রিয়েল ত্রিপুরা (১৯) নামে পিসিপি’র এক নেতাকে আটক করেছে। সে পিসিপি’র খাগড়াছড়ি সরকারী কলেজ শাখার দপ্তর সম্পাদক। পিসিপি নেতা’কে আটক করায় সংগঠনটির বিক্ষুব্ধ নেতাকর্মীরা খাগড়াছড়ি-চট্টগ্রাম ও খাগড়াছড়ি-ফেনী সড়কের বিভিন্ন স্থানে দূরপাল্লার একটি যাত্রীবাহী চেয়ার কোচসহ বেশ কয়েকটি যানবাহন ভাংচুর করেছে বলে জানা গেছে।

এদিকে পিসিপি নেতা রিয়েল ত্রিপুরাকে আটক ও গুইমারার বিক্ষোভ সামাবেশে পুলিশী হামলায় ১২ জন নেতাকর্মী আহত হওয়ার প্রতিবাদে আগামী রবিবার খাগড়াছড়িতে আধা বেলা সড়ক অবরোধ কর্মসূচী ঘোষনা করেছে খাগড়াছড়ি জেলা পাহাড়ী ছাত্র পরিষদ। শুক্রবার বিকেলে খাগড়াছড়ি জেলা সদরে পিসিপি’র এক প্রতিবাদ সমাবেশ থেকে এ কর্মসূচী ঘোষনা করা হয়।

গুইমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ইউসুফ মিয়া জানান, পাহাড়ী ছাত্র পরিষদের ৫০/৬০ জন নেতাকর্মী ও সমর্থক শুক্রবার দুপুরে গুইমারা বাজার এলাকায় বিক্ষোভ মিছিল শেষে স্থানীয় সাংবাদিক ফোরাম অফিসের সামনে খাগড়াছড়ি চট্টগ্রাম সড়কের উপর অবস্থান নিয়ে সমাবেশ করছিল। এতে যান চলাচলা বন্ধ হয়ে যায়। পুলিশের পক্ষ থেকে সংগঠনটির নেতাকর্মীদের রাস্তার উপর থেকে সরে যাওয়ার অনুরোধ জানানো হলে উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা সেনাবাহিনীর গাড়ি ও পুলিশের উপর হামলা চালায়। পরিস্থিতি নিয়ন্ত্রন করতে পুলিশ মৃদু লাঠি চার্জ করে।

তিনি জানান, গত বুধবার গুইমারা বাজার থেকে চাঁদাবাজির সুনির্দিষ্ট অভিযোগে চিকন চাকমা’কে গ্রেপ্তার করা হয়। তার মুক্তির দাবীতে পাহাড়ী ছাত্র পরিষদ শুক্রবার বিক্ষোভ মিছিল শেষে সড়কের উপর সমাবেশ করছিল।

রামগড় সার্কেলের এএসপি মোঃ শাহজাহান হোসেন জানান, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। গুইমারা ও এর আশে-পাশের বিভিন্ন এলাকায় সেনা-পুলিশের যৌথ টহল রয়েছে। তিনি একজন গ্রেপ্তারের কথা স্বীকার করে বলেন, সেনাবাহিনীর ও অন্যান্য যানবাহনে হামলার ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এদিকে কেন্দ্রীয় সভাপতি থুইক্যচিং মারমা ও সাধারণ সম্পাদক রিটন চাকমা সংবাদ মাধ্যমে প্রদত্ত এক বিবৃতিতে অভিযোগ করেন, গুইমারায় পিসিপি’র শান্তিপূর্ণ সমাবেশে সেনাবাহিনী ও পুলিশের হামলা চালিয়েছে। এতে ১৪ জন নেতা-কর্মী আহত ও এক কর্মীকে আটক করা হয়।

বিবৃতিতে তারা অবিলম্বে আটককৃতদের নিঃশর্ত মুক্তি, হামলাকারী সেনা ও পুলিশ সদস্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও গণতান্ত্রিক অধিকারের উপর নগ্ন হস্তক্ষেপ বন্ধ করার জোর দাবি জানান।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন