চকরিয়ায় অসচ্ছল ও দুস্থ নারীদের মাঝে চাল বিতরণ

fec-image

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের ‘ভালনারেবল উইমেন বেনিফিট প্রোগ্রামের (ভিডব্লিউবি)’ কর্মসূচির আওতায় গ্রামীণ জনগোষ্ঠীর বিধবা, গরিব, অসচ্ছল ও দুস্থ ৮০ জন উপকারভোগী নারীদের মাঝে চাউল বিতরণ করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে হারবাং ইউনিয়ন পরিষদ চত্বরে ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেহেরাজ উদ্দিন মিরাজ আনুষ্ঠানিকভাবে উপকারভোগী মাঝে এ চাউল বিতরণ করেন।

চাউল বিতরণের সময় উপস্থিত ছিলেন হারবাং ইউনিয়ন পরিষদের প্রশাসনিক কর্মকর্তা (ইউপি সচিব) মোহাম্মদ সালাহ উদ্দিন কাদের, ইউপি সদস্যবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, গ্রাম পুলিশসহ ইউনিয়ন পরিষদের কর্মচারীগণ।

হারবাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেরাজ উদ্দিন মিরাজ বলেন, সংকটময় অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলায় গ্রামীণ জনপদের দুস্থ ও অসচ্ছল নারীদের খাদ্য সহায়তার জন্য উদ্যোগ নেয় সরকার। সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ভিডব্লিউবি কর্মসূচির আওতায় হারবাং ইউনিয়নে সঠিক যাচাই-বাছাইয়ের মাধ্যমে তালিকা প্রণয়ন করে ৮০ জন উপকারভোগী বিধবা, গরিব, দুস্থ ও অসচ্ছল মহিলা নির্বাচিত করা হয়। দেশের গ্রামীণ দুস্থ নারীদের আর্থসামাজিক উন্নয়নে একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তামূলক এই কর্মসূচি।

তিনি আরও বলেন, সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ভিডব্লিউবি কর্মসূচির আওতায় এই কর্মসূচিতে উপকারভোগী হবেন অসচ্ছল, বিধবা ও তালাকপ্রাপ্তা নারী। যাদের পরিবারের নিয়মিত উপার্জনক্ষম সদস্য বা নিয়মিত আয় নেই, যারা ভূমিহীন অথবা নিজ মালিকানায় জমির পরিমাণ শূন্য দশমিক ১৫ শতকের কম। এ ছাড়া যেসব পরিবার দৈনিক দিনমজুরি হিসেবে জীবিকা নির্বাহ করে এবং মাটির দেয়াল, পাটকাঠি বা বাঁশের তৈরি ঘরে থাকে এমন পরিবারের নারী সদস্যরা। এছাড়াও যে পরিবারে কিশোরী বা ১৫ থেকে ১৮ বছর বয়সী মেয়ে, অটিজম বা প্রতিবন্ধী সন্তান রয়েছে এমন নারীরা অগ্রাধিকার পাবেন। তাই এ কর্মসূচির আওতায় ইউনিয়নের ৮০ জন দুস্থ মহিলাদের মাঝে জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাসের জনপ্রতি ৩০ কেজি হারে ৬০ কেজি চাউল প্রকৃত উপকারভোগী মাঝে তুলে দেওয়া হয়েছে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন