“দেশকে খাদ্য স্বয়ংসম্পূর্ণ হিসেবে গড়ে তুলতে দেশের কোথাও যেন এক ইঞ্চি জমিও অনাবাদী না থাকে”

চকরিয়ায় সবুজ পরিবেশ গড়তে শিক্ষা প্রতিষ্ঠানে বীজ ও চারা বিতরণ

fec-image

সকল শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ ও সকল শিক্ষার্থীর মধ্যে সবুজ গাছের চারা বিতরণের মাধ্যমে সবুজ বাংলাদেশ গড়ার জন্য সকলের নিকট আহ্বান জানান নির্বাহী কর্মকর্তা।

দেশের কোথাও যেন এক ইঞ্চি জমিও অনাবাদী না থাকে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষে কক্সবাজারের চকরিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে
বিভিন্ন ধরনের বীজ, চারা ও সারসহ কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকালে চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে এসব কৃষি উপকরণ বিতরণ করা হয়।

চকরিয়া উপজেলা পরিষদের আয়োজনে শিক্ষা প্রতিষ্ঠানে কৃষি উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা এস এম নাসিম হেসেন, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আরিফ উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মনিরুজ্জামান, উপজেলা একাডেমিক সুপারভাইজার রতন বিশ্বাস, উপজেলা কৃষক লীগের সভাপতি আমির হোসেন আমুসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষার্থীসহ সরকারি দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, দেশকে খাদ্য স্বয়ংসম্পূর্ণ হিসেবে গড়ে তুলতে দেশের কোথাও যেন এক ইঞ্চি জমিও অনাবাদী না থাকে প্রধানমন্ত্রীর এ নির্দেশনার আলোকে উপজেলার ১০টি প্রাথমিক বিদ্যালয়, ১০টি মাধ্যমিক বিদ্যালয় ও ১০টি মাদ্রাসার আঙ্গিনায় চাষাবাদ/বাগান করার জন্য বিভিন্ন ধরনের বীজ, চারা, সারসহ কৃষি উপকরণ সামগ্রী বিতরণ করা হয়।

তিনি আরও বলেন, যেসব প্রতিষ্ঠানে গাছের চারা, বীজ বিতরণ করা হয়েছে তা জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা, প্রাকৃতিক ভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং সবুজ পরিবেশ গড়তে কার্যকর ভূমিকা রাখবে। এছাড়াও গাছ গুলো শিক্ষা প্রতিষ্ঠানের চারদিকে প্রকৃতির সৌন্দর্যবর্ধনে সহায়ক হবে। তিনি উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ ও সকল শিক্ষার্থীর মধ্যে সবুজ গাছের চারা বিতরণের মাধ্যমে সবুজ বাংলাদেশ গড়ার জন্য সকলের নিকট আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন