চরম উত্তেজনাকর ম্যাচে ৩ রানে জিতলো বাংলাদেশ

fec-image

শেষ ওভারে জিম্বাবুয়ের প্রয়োজন ১৬ রান। শেষ ওভার করার জন্য সাকিব আল হাসান বল তুলে দিলেন মোসাদ্দেক হোসেন সৈকতের হাতে। ব্যাট করছেন ব্রাড ইভান্স এবং রায়ান বার্ল। প্রথম বলে দিলেন ১ রান। দ্বিতীয় বলে ব্রাড ইভান্স ছক্কা হাঁকাতে গেলেন। কিন্তু বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে বলটি তালুবন্দী করে নিলেন আফিফ হোসেন ধ্রুব। ৪ বলে প্রয়োজন পড়ে ১৫ রান।

তৃতীয় বলটি উইকেটরক্ষকের পেছন দিয়ে বাউন্ডারি মেরে দেন ব্রাড ইভান্স। চতুর্থ বলে দিলেন ছক্কা। ২ বলে জিম্বাবুয়ের প্রয়োজন পড়ে ৫ রান। পঞ্চম বলে ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে মিস করেন ইভান্স। বল ধরে স্ট্যাম্প ভেঙে দিতে মোটেও বিলম্ব করেননি নুরুল হাসান সোহান। ১ বলে প্রয়োজন ৫ রান।

শেষ বলে জিম্বাবুয়ের ব্যাটার ব্লেসিং মুজারাবানি। শেষ বলেও উইকেট পেলেন মোসাদ্দেক। এবারও স্ট্যাম্পিং। আউট ধরে নিয়ে বাংলাদেশের সঙ্গে জিম্বাবুয়ের খেলোয়াড়রাও মাঠ ছেড়ে উঠে যায়। কিন্তু রিপ্লাইতে দেখা যায়, বল স্ট্যাম্পে আসার আগেই বল ধরে ফেললেন নুরুল হাসান সোহান।

থার্ড আম্পায়ার রিভিউ করে দিলেন নটআউট এবং ঘোষণা করলেন নো বল। ফলে এক রান যোগ হওয়ার পাশাপাশি দু’দলকে আবারও মাঠে নামিয়ে আনা হয় এবং ফ্রি-হিট দিয়ে শেষ বলটি করতে বলা হয়। শেষ বলে মুজারাবানি কোনো রান করতে পারেননি।

ব্রিসবেনের দ্য গ্যাবায় স্নায়ুক্ষয়ী এই ম্যাচে বাংলাদেশের করা ১৫০ রানের জবাব দিতে নেমে ১৪৭ রানে থেমে যায় জিম্বাবুয়ের ইনিংস। ফলে ৩ রানে জিতে গেলো বাংলাদেশ।

এদিকে টি-টোয়েন্টি ক্যারিয়ারের প্রথম অর্ধশতকের দেখা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার ৫৫ বলে ৭১ রানের ইনিংসে ৬ উইকেট হারিয়ে ১৫০ রানের সংগ্রহ পায় টাইগাররা। আফিফ হোসেন করেন ১৯ বলে ২৯ রান।

এর আগে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে সাবধানী শুরুর পরও অস্বস্তিতে পড়ে বাংলাদেশ। আরো একবার ব্লেসিং মুজারাবানিতে ভাঙন ধরে বাংলাদেশের টপ অর্ডারে। সৌম্য সরকারের পর লিটন দাসও ফিরেন এই বোলারের শিকার হয়ে।

দুই উইকেট হারিয়ে পাওয়ার প্লেতে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩২ রান। সৌম্য সরকার ০ ও লিটন দাস ফিরেন ১২ বলে ১৪ রানে। তবে অধিনায়ক সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্তের ব্যাটে প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠে বাংলাদেশ। দুজনের ৫৪ রানের জুটি ভাঙে শন উইলিয়ামসের বলে সাকিব আল হাসান ফিরে গেলে।

২০ বলে ২৩ রান করে সাকিব ফিরে গেলে শান্ত ৩৬ রানের আরো একটি জুটি গড়ে তুলেন আফিফ হোসেনকে সাথে নিয়ে। ১৭তম ওভারে ৫৫ বলে ৭১ রান করে সিকান্দার রাজার শিকার হন শান্ত। তবে আফিফ হোসেনের দুর্দান্ত ফিনিশিংয়ে ১৫০ রানের মাইলফলক পাড়ি দেয় বাংলাদেশ। এর মাঝে ৯ বলে ৭ করে ফিরেন মোসাদ্দেক। ১ বলে ১ করে রান আউটের শিকার নুরুল হাসান সোহান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্রিকেট, জিম্বাবুয়ে, বাংলাদেশ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন