চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ ও উচ্ছেদ চেষ্টার অভিযোগ, পরিবার নিয়ে রাতেও অনশন

fec-image

খাগড়াছড়িতে খাস ভূমি থেকে বসবাসকারীদের উচ্ছেদ চেষ্টা ও চলাচলের রাস্তায় দেয়াল তোলা বন্ধের দাবিতে অনশন শুরু করেছে একটি পরিবার।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেল ৪টা থেকে জেলা শহরের শাপলা চত্বরে অনশন শুরু করেন সদর উপজেলার কুমিল্লাটিলা আত্মমানব এলাকার বাসিন্দা ফজলুল হকের পরিবারের সদস্যরা। রাত পৌনে ১১টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত খাগড়াছড়ি শহরের মুক্তমঞ্চে অবস্থান করেন তারা।

অনশনকারীদের মাঝে পুরুষের পাশাপাশি নারী ও শিশুরাও রয়েছেন।

ফজলুল হকের ছেলে জাহিদুল ইসলাম অভিযোগ করেন, দীর্ঘ কয়েক বছর ধরে কুমিল্লাটিলা আত্মমানব এলাকার ২শ ৫০ শতক খাস ভূমিতে বসবাস করে আসছেন তার পরিবার। খাস ভূমি হওয়ায় দখল সূত্রে বসত বাড়ি ও বাগান করেছেন। কিন্তু কয়েক বছর ধরে ঠিকাদার মো. সেলিম এই ভূমিসহ আশপাশের অর্ধশতাধিক একর ভূমি নিজের বলে দাবি করে আসছেন। কয়েক পরিবারকে টাকা দিয়ে অন্যত্র সরিয়ে নিয়েছেন এবং কয়েক পরিবারকে জোরপূর্বক উচ্ছেদ করেছেন। আমাদের বসবাস ও দখলে থাকা ভূমি নিজের দাবি করে এখন উচ্ছেদের চেষ্টা করছেন। সবশেষ বৃহস্পতিবার সকাল থেকে চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ কাজ শুরু করেছেন। এ বিষয়ে আমরা বিভিন্ন দপ্তরে অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছি না। তাই শেষ পর্যন্ত নিরুপায় হয়ে পরিবারের সদস্যদের নিয়ে অনশনে নেমেছি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঠিকাদার মো. সেলিম অভিযোগ অস্বীকার করে বলেন, খাস ভূমি নয়, মালিকানামূলে তিনি ভূমি ক্রয় করেছেন। আমার কেনা জায়গা কাজ করতে যাওয়ায় স্থানীয় ভূমিদস্যু সিন্ডিকেটের ইন্ধনেই পরিবারটি এসব অপপ্রচার চালাচ্ছে। ভূমিদস্যু সিন্ডিকেটের বিরুদ্ধে চাঁদা দাবির অভিযোগও করেন তিনি।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চলাচলের রাস্তায় দেয়াল নির্মাণ ও উচ্ছেদ চেষ্টার অভিযোগে একটি পরিবার শীতের রাতে শাপলা চত্বরে অবস্থান করছে। তবে এ বিষয়ে অন্য প্রশ্নের উত্তর দিতে অপারকতা প্রকাশ করেন তিনি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন