মিয়ানমারে মানুষ বন্ধক রেখে ইয়াবা আমদানি

টেকনাফে কুখ্যাত ইয়াবা সম্রাট জকির সহযোগীসহ আটক

fec-image

মিয়ানমারে মানুষ বন্ধক রেখে ইয়াবা আমদানিকারী কক্সবাজারের টেকনাফের কুখ্যাত ইয়াবা সম্রাট জকিরকে সহযোগীসহ আটক করেছে র‍্যাব ১৫ এর সদস্যরা।

কক্সবাজার র‍্যাব ১৫ এর অতিরিক্ত পুলিশ সুপার ও সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) মো. আবু সালাম চৌধুরী গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গতকাল মঙ্গলবার (১৬ মে) রাতে র‌্যাব-১৫, কক্সবাজার এর সিপিএসসি এর আভিযানিক দল টেকনাফের ইয়াবা গডফাদার জকিরসহ কতিপয় ইয়াবা ব্যবসায়ী মিয়ানমার থেকে ইয়াবা সংগ্রহ করে সাগর পথে মহেশখালী হয়ে বোট যোগে কক্সবাজার চৌফদন্ডী ঘাট হয়ে ঈদগাঁও এর উদ্দেশ্যে রওয়ানা করে আসছে।

এমন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫, কক্সবাজার এর সিপিএসসি এর একটি চৌকস আভিযানিক দল কক্সবাজার জেলার ঈদগাঁও থানাধীন ঈদগাঁও ইউনিয়নের ১নং ওয়ার্ডের আল মাছিয়া ফাজিল ডিগ্রি মাদ্রাসার মসজিদের সামনের পুকুরের পশ্চিম-উত্তর কর্ণারে পাকা রাস্তার উপর উপস্থিত হয়ে চেকপোস্ট স্থাপন করে তল্লাশি অভিযান পরিচালনার একপর্যায়ে অজ্ঞাতনামা সিএনজি থেকে নেমে দুইজন ব্যক্তি কৌশলে পালানোর চেষ্টাকালে র‌্যাবের আভিযানিক দলের কাছে আটক হয়। উপস্থিত স্বাক্ষীদের সম্মুখে আটককৃত ব্যক্তিদ্বয়ের দেহ ও বাজারের ব্যাগ তল্লাশী করে তাদের হেফাজত থেকে সর্বমোট ৪০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করতে সক্ষম হয়।

আটককৃত ব্যক্তি টেকনাফ সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ড কচুবনিয়ারছড়া হাজমপাড়ার মৃত-সালেহ আহমদের ছেলে মো. জাকির আহমেদ প্রকাশ জকির (৩৯) ও একই ইউনিয়নের একই ওয়ার্ডের হাজমপাড়ার নুরুল বসরের ছেলে মো. ইসমাইল (৩৫) এবং তাদের অপর এক সহযোগী র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে কৌশলে দ্রুত পালিয়ে যায় মর্মে গ্রেফতারকৃত আসামিদের নিকট থেকে জানা যায়।

জিজ্ঞাসাবাদে আসামি জকির জানায় যে, সে টেকনাফ ও উখিয়া থানা এলাকার ইয়াবা গডফাদার এবং তার সহযোগীদের সহায়তায় বিভিন্ন সময়ে বিভিন্ন লোককে সীমান্তবর্তী মিয়ানমারে বন্ধক রেখে ইয়াবার বড় বড় চালান নিয়ে আসে। আরও জানায় যে, ফেইসবুক, গনমাধ্যমসহ বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রকাশিত আলোচিত ঘটনায় সে প্রত্যক্ষ্যভাবে জড়িত ছিল এবং গণমাধ্যমে প্রকাশিত জসিম তার পরিচিত লোককে মিয়ানমারে বন্ধক রেখে ২৫ লাখ টাকার ইয়াবা ট্যাবলেট সংগ্রহ করে। অদ্য উপরোল্লিখিত ইয়াবা ট্যাবলেটসহ র‌্যাব-১৫ এর আভিযানিক দলের কাছে আটক হয়।

প্রকাশ থাকে যে, সিডিএমএস যাচাই করে গ্রেফতারকৃত আসামি মো. জাকির আহমেদ প্রকাশ জকির (৩৯) এর বিরুদ্ধে মাদক ব্যবসায়ের জড়িত থাকার অপরাধে কক্সবাজারের টেকনাফ থানাসহ ৫টিরও অধিক মামলা রয়েছে।

তিনি আরও জানান, উদ্ধারকৃত মাদকদ্রব্যসহ বর্ণিত ঘটনার সাথে জড়িত আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার সদর মডেল থানায় হস্তান্তর করা হয়েছে ।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি ফেইসবুকসহ বিভিন্ন গনমাধ্যমে জসিম নামক একজন বাংলাদেশী নাগরিককে মিয়ানমারের ইয়াবা ডিলার কর্তৃক নির্যাতনের ভিডিও ভাইরাল হয়।

উক্ত ভাইরাল ভিডিওতে কথিত জসিম নিজেই জানায় টেকনাফ হাজম পাড়ার সালেহ আহমদের ছেলে জকির নামক ইয়াবা ব্যবসায়ী তাকে মিয়ানমারের ইয়াবা ডিলারের নিকট বন্ধক রেখে ২৫ লক্ষ টাকার ইয়াবা নিয়ে আসে। উক্ত ইয়াবার টাকা পরিশোধ না করায় মিয়ানমারের ইয়াবা ডিলারগণ কথিত জসিমকে শারীরিক নির্যাতন করে। ভিডিও প্রকাশের পরেই সংশ্লিষ্ট মাদক ব্যবসায়ীরা আত্মগোপনে চলে যায়।

বর্ণিত ঘটনা বিভিন্ন স্থানীয় ও জাতীয় পত্রিকায় প্রকাশিত হলে বিষয়টি র‌্যাবের দৃষ্টিগোচরে আসে এবং র‌্যাব-১৫, কক্সবাজার সংশ্লিষ্ট ঘটনার সাথে সম্পৃক্ত ও প্রকাশিত ব্যক্তিদের চিহিৃতসহ জড়িত মাদক ব্যবসায়ীদের গ্রেফতারের লক্ষ্যে টেকনাফ, উখিয়া ও মিয়ানমার সীমান্তবর্তী এলাকায় গোয়েন্দা নজরদারী বৃদ্ধিসহ র‌্যাবের আভিযানিক দল অভিযান অব্যাহত রাখে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইয়াবা, গ্রেফতার, টেকনাফ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন