টেকনাফে ক্রেলের আয় বৃদ্ধিমূলক প্রশিক্ষণ 

টেকনাফ প্রতিনিধি:

ক্রেল প্রকল্প জীববৈচিত্র্যের টেকসই ব্যবস্থাপনার কৌশল হিসাবে স্থানীয় জীববৈচিত্র্য সংরক্ষণে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার উদ্যোগ নেয়া হয়। সে লক্ষ্যে ইসিএভূক্ত এলাকা সমূহে ও তার পার্শবর্তী এলাকার জনগণ, বিশেষ করে দরিদ্র এবং প্রাকৃতিক সম্পদ আহরণের সাথে জড়িত জণগণকে সংগঠিত করে গ্রাম সংরক্ষণ দল বা ভিসিজি গঠন করা হয়। প্রতিবেশগত সংকটাপন্ন এলাকায় গ্রাম সংরক্ষণ দল বা ভিসিজি নিয়ে পরিবেশ অধিদপ্তরের সাথে যৌথভাবে কাজ করে আসছে দীর্ঘদিন ধরে।

এক্ষেত্রে প্রাকৃতিক সম্পদ ও জীববৈচিত্র্যের উন্নত সুশাসন নিশ্চিত করণে ভিসিজি সদস্যদেরা অগ্রণী ভূমিকা পালন করে আসছে। সেই ধারাবাহিকতায় টেকনাফ নেকম-ক্রেল প্রকল্পের উদ্দ্যেগে সদস্যদের আয় বৃদ্ধিমূলক কর্মকাণ্ডের অংশ হিসাবে টেকনাফ সি.এম.সি অফিসে এক প্রশিক্ষণ এর আয়োজন করে। প্রশিক্ষণে ৩৭ জন ভিসিজি সদস্য অংশগ্রহণ করেন।

ক্রেলের সাইট অফিসার খান মুহা. মুজাহীদ ইবনে হাবীব জানান, অংশগ্রহণকারী সকলের মধ্যে উপকরন সরবরাহ করা হবে। প্রশিক্ষণ কর্মসূচিতে প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন, উপজেলা সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা হারাধন সুলীন, সহযোগিতায় ছিলেন ক্রেলের সাইফুল ইসলাম ও মাহি আলম সোহাগ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন