টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে রোয়াংছড়িতে অধিপরামর্শ বিষয়ক কর্মশালা সম্পন্ন

rowangchari-pic-25-10

রোয়াংছড়ি প্রতিনিধি:

বান্দরবানের রোয়াংছড়িতে বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ (বিসিএএস)   ক্রিশ্চিয়ান এইড (যুক্তরাজ্য) সহযোগিতায় সিসিডিবি এনজিও সংস্থার উদ্যোগে যৌথ আয়োজনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (সিডিজি) অধিপরামর্শ বিষয়ক দু’দিনব্যাপী কর্মশালা সম্পন্ন হয়েছে।

মঙ্গলবার এর সমাপনী অনুষ্ঠান  উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ সময় অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ক্যসাইনু মারমা ( লুছোঅং)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলেক্ষ্যং ইউপি’র চেয়ারম্যান বিশ্বনাথ তঞ্চঙ্গ্যা, উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুন নেছা, ঢাকা অফিসের (বিসিএএস) সিনিয়র প্রোগ্রাম কর্মকর্তা মো: জহিরুল ইসলাম, সিনিয়র কর্মকর্তা বিধান চন্দ্র ঠিকাদার প্রমূখ।

প্রশিক্ষণ শেষে সমাপনী অনুষ্ঠানে অতিথিরা তাদের বক্তব্যে বলেন, দেশের উপকূল হাওড় বরেন্দ্র পার্বত্য অঞ্চললে জনগণের উন্নয়নে ব্যাপক চাহিদা রয়েছে। বর্তমানে ১৭টি এসডিজি বা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রাকে অন্তর্ভুক্তিমূলক বাস্তবায়নে প্রতিশ্রুতি নিয়ে কাজ করেছে। বাংলাদেশের পাহাড়ী অঞ্চলের মানুষ এই উদ্যোগের সাথে কর্মসূচি ও অগ্রগতি সাধন করা পদক্ষেপ নিয়েছে সরকারি-বেসরকারি সংস্থার। তম্মধ্যে মৌলিক হিসেবে শ্রম, মেধা, অভিজ্ঞতা মধ্যে দিয়ে সাফল্য অর্জন করতে হবে। সরকারের নিজস্ব উদ্যোগ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির লক্ষ্যমাত্রা সমূহ অর্জনে ক্ষেত্রে পাহাড়ী একার মানুষের চিন্তাভাবনার প্রয়োজনীয়তার মাধ্যমেই এসডিজি সফল বাস্তবায়ন সম্ভব হবে। মান সম্মত শিক্ষা,কর্মসংস্থান ও দারিদ্র্যদূরীকরণ, ক্ষুধামুক্তি, খাদ্য নিরাপত্তা, পুষ্টি নিশ্চিত করণ, খাদ্য উৎপাদন, জেন্ডার সমতা ও  নারীর ক্ষমতায়ণ, পানি ও পয়:নিষ্কাশন ব্যবস্থাপনা উন্নয়ন, স্বাস্থ্য, রান্না ও জ্বালানি নিশ্চিত করা, বন সম্পদ ও জীব বৈচিত্র সংরক্ষণ, জলাবায়ু পরিবর্তন বিষয় নিয়ে আলোচনা করেন বক্তারা।

বান্দরবানে সিসিডিবি অফিসে এরিয়া ম্যানেজার সুদীপন খিসা’র সভাপতিতে উক্ত সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীসহ উপজলা সিসিডিবি অফিসে সকল কর্মকর্তা ও কর্মচারি এবং উপজেলা সরকারি বে-সরকারি সংস্থানে কর্মকর্তা কর্মচারি গণ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন