তত্ত্বাবধায়কের পক্ষে ৯০, শাহবাগের বিপক্ষে ৫৭.৫ ভাগ মানুষ: প্রথম আলো জরিপ


ডেস্ক নিউজ:
তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন চায় দেশের ৯০ ভাগ মানুষ। গণজাগরণ মঞ্চকে সমর্থন করে না ৫৭ দশমিক ৫ ভাগ। সমর্থন করে ২৩ দশমিক ৪ ভাগ । এই আন্দোলন সম্পর্কে জানেনই না ১৬ দশমিক ৭ ভাগ মানুষ।
এদিকে জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধের বিপক্ষে মত দিয়েছে ৬৪ দশমিক ৮ ভাগ মানুষ । মন্তব্য থেকে বিরত থেকেছেন ২ দশমিক ৪ ভাগ ।

দেশের শীর্ষস্থানীয় বাংলা দৈনিক ‘প্রথম আলো’র উদ্যোগে পেশাদার জরিপ পরিচালনাকারী সংস্থা ওআরজি-কোয়েস্ট পরিচালিত ৯-২০ এপ্রিলের জনমত-জরিপে এমন সব চিত্র উঠে এসেছে, যা শনিবারের পত্রিকায় প্রকাশিত হয়েছে।

বিশ্বের বহু প্রতিষ্ঠিত গণমাধ্যম ও জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠান এ পদ্ধতিতে জনমত যাচাই করে থাকে। ইউরোপিয়ান সোসাইটি ফর অপিনিয়ন অ্যান্ড মার্কেট রিসার্চের (ইসোমার) আন্তর্জাতিকভাবে স্বীকৃত নৈতিক মানদণ্ড অক্ষুণ্ন রেখে জরিপটি করা হয়েছে।

জরিপে দেখা গেছে, বেশির ভাগ মানুষ দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। জরিপে মত দেয়া অর্ধেক মানুষ বলেছে, দেশ অত্যন্ত খারাপ অবস্থার মধ্যদিয়ে যাচ্ছে। বাকি অর্ধেকের মধ্যেও ৩৫ শতাংশ মানুষের ধারণা, দেশ খারাপ অবস্থা পার করছে। এতে করে দেখা যায়, মোট ৮৫ শতাংশ মানুষ দেশের অবস্থা খারাপ বলে মনে করছে।

দেশের বিপুলসংখ্যক মানুষ নির্দলীয় অথবা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন চায়। এই দাবির পক্ষে মানুষের সংখ্যা এখন ৯০ শতাংশ। তত্বাবধায়কের বিপক্ষে মত দিয়েছে কেবল ৮ ভাগ মানুষ।

এরআগে ২০১১ ও ২০১২ সালের জনমত জরিপেও মানুষের এ আকাঙ্ক্ষা প্রকাশ করেছিল। কিন্তু আগের জরিপের প্রায় অর্ধবছরের ব্যবধানে এর পক্ষে জনমত বেড়েছে ১৪ ভাগ।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারে কাদের মোল্লা ও আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় ঘোষণার পর সারা দেশে যে তীব্র সহিংসতার ঘটনা ঘটে, ৭৯ শতাংশ মানুষ মনে করে, সরকার তা সামলাতে পারেনি।

এবারের জনমত জরিপে অর্ধেকেরও বেশি মানুষ জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করার বিপক্ষে মত দিয়েছে। ৬৪ দশমিক ৮ ভাগ মানুষ জামায়াত নিষিদ্ধের বিপক্ষে। পক্ষে মত দিয়েছে ২৫ দশমিক ৪ ভাগ। মন্তব্য করা থেকে বিরত ছিল ৫ দশমিক ৫ ভাগ। এ বিষয়ে কথা বলতে চায়নি ৪ দশমিক ৩ ভাগ মানুষ।

বেশির ভাগ মানুষ বিতর্কিত দলের সঙ্গে প্রধান রাজনৈতিক দলগুলোর সংস্রব ও সম্পর্ক অপছন্দ করে। অর্ধেকেরও বেশি উত্তরদাতা আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির এবং বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামীর জোটবদ্ধ থাকার বিপক্ষে মত দিয়েছেন।

বিদ্যমান পরিস্থিতিতে সামরিক বাহিনী হস্তক্ষেপ করতে পারে কিনা, এ প্রশ্নের জবাবে পক্ষে-বিপক্ষে মানুষের মতামত প্রায় কাছাকাছি। ৪১ দশমিক ৩ ভাগ মানুষ মনে করেন তেমন কোনো আশঙ্কা নেই। তবে ৩৪ দশমিক ৬ ভাগ সেনা হস্তক্ষেপের আশঙ্কা করছেন। ২৩ দশমিক ১ ভাগ মানুষ এ বিষয়ে কিছু জানেন বলে জানান।

জরিপটি পরিচালিত হয় দেশের প্রতিটি প্রশাসনিক বিভাগের ৩০টি জেলা শহর ও গ্রামের তিন হাজার প্রাপ্তবয়স্ক মানুষের ওপর। বাংলাদেশের জনবিন্যাস অনুযায়ী উত্তরদাতাদের অনুপাত প্রতিনিধিত্বশীল রাখা হয়। মোট ৩ হাজার মানুষ এই জরিপে অংশ নিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন