তীব্র তাপদাহে অতিষ্ঠ রাঙামাটির জনজীবন

fec-image

সারাদেশের ন্যায় পার্বত্য জেলা রাঙামাটিতে তীব্র তাপদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। সাধারণ শ্রমজীবী মানুষরা চরম বিপাকে পড়েছে। কষ্ট ভোগ করছে চাকরিজীবী, ব্যবসায়ীরা। প্রয়োজন ছাড়া অনেকে ঘর থেকে বের হচ্ছেন না।

এদিকে জেলায় কিছু কিছু স্থানে বৃষ্টিপাত হলেও গরমের পরিমাণ আরও বেড়ে যাচ্ছে। বৃষ্টিপাতও গরমের তাপমাত্রা কমাতে পারছে না। তপ্ত দুপুরের আগে সাধারণ মানুষ কাজ শেষ করে দ্রুত বাড়িতে ফিরছে। যে কারণে দুপুর হওয়ার সাথে সাথে রাস্তা-ঘাট ফাঁকা হয়ে পড়ছে। যানবাহন চলাচলও কমে যাচ্ছে।

তীব্র গরমের কারণে শিশু, বয়োবৃদ্ধরা সর্দি, কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। চিকিৎসা নিতে চিকিৎসকের শরণাপন্ন হচ্ছে আক্রান্ত রোগীরা। চিকিৎসকরা রোগীর চিকিৎসা দিতে ব্যস্ত সময় পার করছেন। চিকিৎসকরা বিনা প্রযোজনে এ গরমে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি শরীর সুস্থ্য রাখতে বেশি পরিমাণ বিশুদ্ধ পানি পান করার জন্য পরামর্শ প্রদান করছেন।

ভ্যান চালক রহিম মিয়া বলেন, বাবা আর পারছি না। এত গরম আগে পড়েনি। ভ্যান বন্ধ করে বাড়িতে চলে যাচ্ছি।

সরকারি চাকরিজীবী মো. দিদরুল আলম বলেন, এত গরম সহ্য করতে পারছি না। পরিবারের লোকজনও তীব্র গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে।

রাঙামাটি আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ন রশিদ জানান, জেলায় বৃষ্টিপাত হলেও আপাতত গরম কমবে না। আগামী কয়েকদিন তাপদাহ স্থায়ী হবে। জেলায় আজ সর্বোচ্চ ৩৩.০৫ সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে বলে জানান এ আবহাওয়া কর্মকর্তা

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন