থানচি উপজেলা চেয়ারম্যান কর্তৃক পাহাড় কর্তন: আদালতের স্বপ্রণোদিত মামলা

fec-image

বান্দরবানের থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা কর্তৃক পাহাড় কাটার অভিযোগে স্বপ্রণোদিত মামলা করেছেন আদালত। বান্দরবান জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হোছাইন মামলাটি করেছেন।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে তদন্ত করে আগামী ১৩ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন মঙ্গলবার।

বিষয়টি নিশ্চিত করেছেন বান্দরবান চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নাজির মো. সামির হোসাইন।

জানা গেছে, জেলার থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াইহ্লা মং মারমা কর্তৃক প্রকাশ্যে পাহাড় কেটে বাড়ি নির্মাণ করার ঘটনায় সম্প্রতি বিভন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিক সংবাদ প্রকাশিত হয়। আদেশে বিচারক বলেছেন, পাহাড়কাটার বিষয়টি ফৌজদারি অপরাধ। কিন্তু সংশ্নিষ্ট কর্তৃপক্ষ তদন্তের উদ্যোগ গ্রহণ না করায় পত্রিকায় প্রকাশিত সংবাদ আমলে নিয়ে ১৮৯৮ এর ১৯(১)(সি) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে মামলাটি করেছেন আদালত।

স্থানীয়দের অভিযোগ, থানচি উপজেলা বাসস্টেশন থেকে আমতলীপাড়া যাওয়ার রাস্তার পার্শ্ববর্তী ইউনিয়ন পরিষদ এলাকায় থানচি উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি থোয়াইহ্লা মং মারমা পরিবেশ অধিদপ্তর এবং প্রশাসনের কোনো ধরনের অনুমোদন ছাড়াই তিন সপ্তাহ ধরে প্রকাশ্যে বসতবাড়ি নির্মাণের জন্য দুটি স্কেভেটর ব্যবহার করে পাহাড় কেটে সমান করেছে।

উন্নয়ন কাজের অজুহাতে ইতোমধ্যে পাহাড়ের বিশাল একটি অংশ কেটে অনেকটা সাবাড় করা হয়েছে। বিষয়টি গণমাধ্যমে লেখালেখি হওয়ায় পাহাড় বন্ধ রাখেন ক্ষমতাসীন দলের এ নেতা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন