দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধসে মৃত্যু বেড়ে ৩৩

fec-image

দক্ষিণ কোরিয়ার মধ্যাঞ্চলে গত চার দিনের টানা বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ৩৩-এ দাঁড়িয়েছে। এ ছাড়া আরও অন্তত ১০ জন নিখোঁজ রয়েছেন।

রোববার (১৬ জুলাই) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়ুনহাপের বরাত দিয়ে জানিয়েছে, টানা ভারী বৃষ্টিপাতের ফলে দক্ষিণ কোরিয়ার কেন্দ্রীয় দক্ষিণাঞ্চলের চুংচিয়ং প্রদেশের একটি বাঁধ আংশিক ধসে পড়েছে। অঞ্চলটির অধিকাংশ রাস্তাঘাট ডুবে গেছে। একাধিক গাড়ি পানির তোড়ে ভেসে গেছে। ব্যাহত হয়েছে রেলযোগাযোগ।

স্থানীয় কর্মকর্তারা জানান, বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা এবং ভূমিধসের কারণে এখনো অন্তত ১০ জন নিখোঁজ রয়েছে। একই কারণে বাড়ি ছাড়তে হয়েছে কয়েক হাজার মানুষকে। কর্মকর্তারা আরও জানান, মৃতদের অধিকাংশই গিয়োংসাং প্রদেশের এবং তাঁরা প্রায় সবাই ভূমিধসের কারণেই মারা গেছেন।

দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়ুনহাপ জানিয়েছে, প্রবল বৃষ্টিপাত ও বন্যায় কয়েক হাজার ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্য প্রায় ৬ হাজার ৪০০ জনকে তাদের নিজ বাড়ি থেকে সরিয়ে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। এ ছাড়া প্রবল পানির তোড়ে প্রায় ১৯টি গাড়ি ভেসে গেছে।

কোরিয়া রেলরোড করপোরেশন জানিয়েছে, তারা সব ধীরগতির ট্রেন ও কিছু বুলেট ট্রেনকে থামিয়ে দিচ্ছে। অন্য বুলেট ট্রেনগুলো ধীরগতির কাজের কারণে বিলম্বিত হতে পারে।

এদিকে সরকারি সংস্থাগুলোর সঙ্গে এক বৈঠকে প্রধানমন্ত্রী হান ডাক-সু সামরিক বাহিনীকে সক্রিয়ভাবে উদ্ধার কার্যক্রমে যোগদান, সরঞ্জাম সরবরাহ ও জনবল সংগ্রহের জন্য আহ্বান জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়া, বন্যা, ভূমিধস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন