দক্ষিণ চট্টগ্রামাঞ্চলের পাঠকরা পত্রিকা বঞ্চিত

আবদুল্লাহ নয়ন, কক্সবাজার:
টানা হরতাল, অবরোধ, জ্বালাও-পোড়াও সহ রাজনৈতিক সহিংসতার কারণে দেশের সর্ব দক্ষিণাঞ্চলের পাঠকরা পত্রিকা পড়া থেকে বঞ্চিত রয়েছে। বিশেষ করে চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়া,  কক্সবাজারের চকরিয়া, ডুলহাজারা, পেকুয়া, কুতুবদিয়া, মহেশখালী, রামু, উখিয়া ও টেকনাফের পাঠকরা গত কয়েকদিন ধরে পত্রিকা পড়া থেকে বঞ্চিত রয়েছে।

সুত্র জানায়, সম্প্রতি রাজনৈতিক অস্থিরতা বেড়ে যাওয়ায় ঢাকা থেকে নিরাপদে পত্রিকাবাহী গাড়ি গুলো যথা সময়ে জাতিয় পত্রিকা নিয়ে গন্তব্যে পৌঁছাতে পারছেনা। এছাড়া প্রায় সময় রাস্তায় দুর্বৃত্তরা পত্রিকাবাহী গাড়িতে অগ্নিসংযোগ ও ভাংচুর চালায়। ফলে পত্রিকা হাতে না পেয়ে চরম হতাশায় রয়েছে পাঠকরা।
জেলার নিয়মিত এক পত্রিকা পাঠক কবি সিরাজুল হক সিরাজ জানান, তথ্য-প্রযুক্তির যুগে মুহুর্তের খবর অনলাইনে পেলেও হাতে পত্রিকা নিয়ে পড়ার মজাই আলাদা। এছাড়া গ্রামের প্রত্যন্ত এলাকা এখনো তথ্য-প্রযুক্তিতে অনগ্রসর। তাই পত্রিকা না পেলে পাঠকরা দেশের চলমান অবস্থা জানতে পারেনা।

বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট এসোসিয়েশন’র সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসিম জানিয়েছেন, রাস্তা-ঘাটে সর্বত্র বেরিকেট দেয়ায় শুক্রবার কক্সবাজারে পত্রিকা পৌঁছেনি। বৃহস্পতিবার কোন মতে রাত ১১টায় পত্রিকা কক্সবাজার পৌঁছলেও কোন পত্রিকা বিক্রি করা সম্ভব হয়নি। এর আগেরদিন বুধবারও কক্সবাজারে পত্রিকাবাহী গাড়িতে পৌঁছতে পারেনি।

তিনি আরো জানান, বিগত আমল গুলোতে হরতাল-অবরোধ চলাকালেও পত্রিকাবাহী গাড়ি চলাচলে সমস্যা হতো না। তবে সাম্প্রতিকালে দুর্বৃত্তরা পত্রিকাবাহী গাড়ি গুলোতে হামলা ও অগ্নি সংযোগ করছে। এতে করে পাঠকরা যেমন পত্রিকা পড়তে পারছে না। তেমনি পত্রিকার এজেন্ট ও হকাররা চরমভাবে আর্থিক ক্ষতির সম্মুখিন হচ্ছেন।
তিনি আশংকা করে বলেন, এভাবে চলতে থাকতে পত্রিকা সংশ্লিষ্টদের পেশা ছেড়ে চলে যাওয়া ছাড়া উপায় নেই।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন