দীঘিনালায় অজ্ঞাত রোগে নতুন আক্রান্ত ১৩

fec-image

দীঘিনালায় অজ্ঞাত রোগে নতুন করে ১৩ শিশু আক্রান্ত হয়েছে। এসব শিশুদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে ওই এলাকায় আক্রান্ত হয়েছে ৩৪ শিশু।

মঙ্গলবার(৩১ মার্চ) সকালে রথিচন্দ্র কার্বারী পাড়ায় সেনাবাহিনী এবং স্বাস্থ্য বিভাগ যৌথ চিকিৎসাসেবা পরিচালনা করেছে। মেডিক্যাল ক্যাম্পে প্রায় দু শতাধিক রোগীর চিকিৎসা ও বিনামূল্যে ওষুধ প্রদান করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানাযায়, মঙ্গলবার সকালে ৬ শিশু আক্রান্ত হয়ে জেলা সদর হাসপাতালে ভর্তি হয় এবং ৭শিশু ভর্তি করা হয় দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে। এর আগে গত সোমবার ২১ শিশু আক্রান্ত হয়ে ভর্তি হয় দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে।

ঘটনাটি উপজেলা সদর থেকে ১৭ কিলোমিটার দূরে দুর্গম রতিচন্দ্র কারবারী পাড়া গ্রামে গত ২২ মার্চ ঐ এলাকায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

সরেজমিনে ঘটনাস্থল ঘুরে দেখা যায়, এলাকার শিশুদের গায়ে প্রচণ্ড জ্বর, গায়ে লাল ফোস্কার মতো দাগ এবং চোখ মুখ লাল।

এ অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে গত শনিবার রাতেই ধনিতা ত্রিপুরা (৮) নামে এক শিশু মারা যায়।

এ ব্যাপারে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ তনয় তালুকদার জানান, আক্রান্ত হওয়া ২১শিশু অনেকটা উন্নতির দিকে। আজ স্বাস্থ্য বিভাগ থেকেও রথিচন্দ্র কার্বারী পাড়ায় মেডিকেল টিম পাঠানো হয়েছে। রোগের প্রাথমিক লক্ষণ দেখে হাম রোগ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দীঘিনালা জোনের মেডিক্যাল অফিসার ক্যাপ্টেন আহসান হাবীব নোমান বলেন, অধিকাংশ শিশু অপুষ্টিতে ভোগছে। তাদের টিকা দেয়া নেই। রোগের লক্ষণ দেখে হাম রোগ ধারণা করা হচ্ছে। আমরা চিকিৎসা দিয়ে যাচ্ছি, যারা ভর্তি হওয়ার তাদের দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করছি।

এ ব্যাপারে দীঘিনালা জোন অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আদনান কবির জানান, দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রতিচন্দ্র কারবারী পাড়ায় আক্রান্ত সকল শিশুদের চিকিৎসা সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এছাড়া ভর্তিকৃত শিশুদের অভিভাবকদের খাওয়া-দাওয়ার, আসা যাওয়াসহ যাবতীয় খরচ দীঘিনালা জোন থেকে বহন করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন