পার্বত্য চুক্তি লঙ্ঘন ও জোর করে দায়িত্ব গ্রহণের অভিযোগ

দুই প্রকৌশলীর বিরুদ্ধে খাগড়াছড়ি জেলা পরিষদের মামলা

fec-image

পার্বত্য চট্টগ্রাম চুক্তি আইন লঙ্ঘন ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ অবজ্ঞা করে জোর করে দায়িত্ব গ্রহণের চেষ্টার অভিযোগে সদ্য পদায়নকৃত খাগড়াছড়ি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো: কামাল হোসেন ও পার্বত্য চট্টগ্রাম সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: জহির উদ্দিন দেওয়ানের বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। আদালত মামলাটি গ্রহণ করে ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে সদর থানার ওসিকে নির্দেশ দিয়েছে। যার মামলা নং সি.আর ২০৮/১৯।

রবিবার (১৮ আগস্ট) দুপুরে খাগড়াছড়ি কগনিজেন্স আদালতের বিচারক জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট মো: মোরশেদুল আলমের আদালতে খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য ও জনস্বাস্থ্য বিভাগের আহবায়ক পার্থ ত্রিপুরা জুয়েল বাদী হয়ে এ মামলা দায়ের করেন। ১২০(খ)/৪১৭/১৬৬/৩৮৭/৫০৫ (খ)(গ)/৫০০/৫০৬ (২য় অংশ) ও ৩৪ দন্ডবিধির ধারায় এ মামলায় মো: কামাল হোসেন (৫০) ও মো: জহির উদ্দিন দেওয়ানকে (৫১) আসামি করা হয়।

মামলায় পার্থ ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির আলোকে জনস্বাস্থ্য অধিদপ্তর খাগড়াছড়ি জেলা পরিষদের হস্থান্তরিত বিভাগ। জেলা পরিষদের আইন ১৯৮৯ এর ২৩(খ) ধারার অধিনস্থ এ প্রতিষ্ঠানে বর্তমান জনস্বাস্থ্য প্রকৌশলী মো: সোহরাব হোসেন দায়িত্বরত থাকা অবস্থায় কামাল হোসেন বদলী ও পদায়নের ফলে প্রশাসনিক জটিলতা সৃষ্টি হয়। এর ধারাবাহিকতায় গত ৭ আগস্ট সকাল ১১ টায় জেলা পরিষদের কোন যোগদান পত্র ছাড়া অফিস দখলের চেষ্টার অভিযোগ করা হয়।

মামলায় মো: কামাল হোসেনের বিরুদ্ধে গুজব ও মিথ্যা অপপ্রচার চালিয়ে খাগড়াছড়ি জেলা পরিষদ সদস্য ও জনস্বাস্থ্য বিভাগের আহবায়ক পার্থ ত্রিপুরা জুয়েল এর বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয় বলে উল্লেখ করেন পার্থ ত্রিপুরা।

পার্থ ত্রিপুরা জানান, আসামি গত ১১ জুলাই খাগড়াছড়ির চলতি জনস্বাস্থ্য অধিদপ্তরের পদায়ন ও বদলীর আদেশ বাতিলের জন্য গত ২৫ জুলাই স্থানীয় সরকার বিভাগকে জেলা পরিষদ অনুরোধ জানান। কিন্তু জেলা পরিষদকে অবজ্ঞা করে বেআইনিভাবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের নির্দেশনার অপেক্ষা না করে মো: কামাল হোসেন সন্ত্রাসী কায়দায় দায়িত্ব গ্রহণের চেষ্টা করে পার্বত্য চট্টগ্রামের আইন লঙ্ঘন করেছেন।

এ বিষয়ে পার্থ ত্রিপুরা বলেন, কামাল হোসেন মিথ্যা ভিত্তিহীন ও গুজব ছড়িয়ে খাগড়াছড়ি জেলা পরিষদের বিরুদ্ধে অপপ্রচার চালিয়েছে। এ ঘটনায় জন্য খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সর্ব সম্মতিক্রমে আইনি পন্থায় বিচারের আওতায় আনতে এ মামলা করা হয়েছে বলে জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি কগনিজেন্স আদালত, পার্বত্য চট্টগ্রাম
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন