ধর্ষণে তোলপাড় ভারত

rape india

ভারত যেন ধর্ষণ-রাষ্ট্রে পরিণত হয়েছে। রাজধানী দিল্লিসহ ভারতের বিভিন্ন স্থানে একের পর এক বর্বর গণধর্ষণের ঘটনা ঘটেই চলেছে। আরও মর্মান্তিক হলো ভিকটিমদের বেশিরভাগই শিশু ও কিশোরী। এর মধ্যে দিল্লিতে এক কিশোরীকে আট নরপশু ধর্ষণ করেছে। অপর এক ঘটনায় পাঁচ বছরের শিশুকে দুই নরপশু ধর্ষণ করেছে

 ডেস্ক নিউজ:

গত কয়েকদিনে দিল্লিতে চলন্ত গাড়িতে এক স্কুলছাত্রী, পাঁচ বছরের এক শিশু ও মধ্যপ্রদেশে চার বছরের এক শিশুসহ একাধিক ধর্ষণের ঘটনা ঘটেছে। অন্য একটি ঘটনায় আলীগড়ে ছয় বছরের একটি শিশুকে ধর্ষণ করার পর হত্যা করা হয়েছে। এ নিয়ে ক্ষোভে আবারও উত্তাল হয়ে উঠেছে দিল্লি। দিল্লিতে এক কিশোরীকে ধর্ষণ করেছে আট নরপশু। এরপর শনিবার সে আত্মহত্যার চেষ্টা করে। গুরুতর অবস্থায় তাকে দক্ষিণ দিল্লির একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। ধর্ষকরা ওই মেয়েটির পরিচিত। অভিযুক্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। ১৫ এপ্রিল ওই মেয়েটিকে অপহরণ করা হয়। এর নয় দিন পর তাকে ছেড়ে দেয়া হয়। মেয়েটির বাবা-মা জানিয়েছেন, বিষয়টি পুলিশকে জানালেও তারা কোনো পদক্ষেপ নেয়নি।

এর আগে দিল্লিতে পাঁচ বছরের একটি শিশুকে দুই নরপশু ধর্ষণ করলে তার জীবন সঙ্কটাপন্ন হয়ে পড়ে। তবে সার্জারির পর তার অবস্থা এখন স্থিতিশীল। এ ঘটনায় ভারতীয় পুলিশ সন্দেহভাজন এক যুবককে বিহার থেকে গ্রেফতার করেছে। সে ওই মেয়েটির প্রতিবেশী। রোববার তাকে আদালতে হাজির করা হয়। পুলিশ জানিয়েছে, ধর্ষণে আরও একজন জড়িত ছিল।

গত বুধবার মধ্যপ্রদেশের নাগপুরে চার বছরের একটি শিশুকে অপহরণ করে ধর্ষণ করে এক নরপশু। ধর্ষণের পর তাকে অচেতন অবস্থায় ফেলে রাখা হয়। বর্তমানে সে লাইফ সাপোর্টে রয়েছে। এ ঘটনায় অপহরণকারীকে গ্রেফতার করা হলেও ধর্ষক এখনো ধরা-ছোঁয়ার বাইরে। অন্যদিকে আলীগড়ে এক নরপশু ছয় বছরের একটি শিশুকে ধর্ষণ করার পর তার গলাকেটে হত্যা করেছে। গতকাল আবর্জনার স্তূপ থেকে হতভাগ্য শিশুটির লাশ উদ্ধার করা হয়।

বিভীষিকাময় এসব ঘটনা নিয়ে ভারতে আবারও তোলপাড় সৃষ্টি হয়েছে। বিক্ষোভ প্রদর্শন করা হচ্ছে দিল্লি শহরেও। দিল্লিতে চলন্ত বাসে এক তরুণীকে ধর্ষণের ঘটনার চার মাস পর শিশু নির্যাতনের এ ঘটনায় শুক্রবার থেকে আবারো ক্ষোভে উত্তাল হয়ে ওঠে দিল্লি। শুক্রবার বিক্ষোভকারী এক তরুণীকে এক পুলিশ কর্মকর্তার চড় মারার ভিডিও প্রকাশ হওয়ার পর শনিবার বিক্ষোভ নতুন মাত্রা পায়।

শনিবার বিক্ষোভকারীরা দিল্লি পুলিশের সদর দফতরের সামনে বিক্ষোভ করার চেষ্টা করলে সেখান থেকে তাদের সরিয়ে দেয়া হয়। এর পর তারা ইন্ডিয়া গেটে জড়ো হতে চাইলে সেখানেও পুলিশ বাধা দেয়। এরপর ইন্ডিয়া গেট চত্বরে জারি করা হয় ১৪৪ ধারা। পরে দিল্লির জনপথের সামনে অবস্থান নিয়ে সমাবেশ করে বিক্ষোভকারীরা। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিনধের বাড়ির সামনেও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের বাকবিতণ্ডা হয়। বিক্ষোভকারীকে চড় মারার ঘটনায় দিল্লি পুলিশের সহকারী কমিশনার বাণী সিং আহলতকে এরই মধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে তাকে গ্রেফতারের দাবিতে নতুন করে কর্মসূচি দিয়েছে বিক্ষোভকারীরা। পুলিশ কমিশনার নিরোজ কুমারের পদত্যাগও দাবি করছে তারা। সংবাদমাধ্যমে শিশু ধর্ষণের এ খবর দেখে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং এক টুইটার বার্তায় বলেন, ‘পাঁচ বছরের একটি শিশুকে যৌন নির্যাতনের ঘটনায় আমি দুঃখিত, মর্মাহত।’

গত ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে এক মেডিকেল ছাত্রীকে ধর্ষণ করে ছয় দুর্বৃত্ত। এরপর সিঙ্গাপুরে চিকিত্সাধীন অবস্থায় সে মারা যায়। এ নিয়ে তখন ভারতজুড়ে নজিরবিহীন বিক্ষোভ প্রদর্শন করা হয়। চলতি বছরের প্রথম তিন মাসে দিল্লিতে ৩৯৩টি ধর্ষণের ঘটনা ঘটেছে। এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় তিনগুণ।

সূত্র : এনডিটিভি ও নিউজ ইভেন্ট ২৪ ডটকম

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন