নাইক্ষ্যংছড়ির প্রথম করোনা রোগীর পরিবারের ২০ সদস্যের নমুনা সংগ্রহ

fec-image

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের তুমব্রু এলাকার কোনাপাড়া গ্রামের করোনাভাইরাসে আক্রান্ত বৃদ্ধ আবু ছিদ্দিক (৫৯) এর পরিবারের স্বজনদের নমুনা সংগ্রহ করেছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

শনিবার (১৮ এপ্রিল) দুপুরে ওই এলাকায় গিয়ে করোনায় আক্রান্ত আবু ছিদ্দিকের স্ত্রী ও শিশু সন্তানসহ রোগীর সংস্পর্শ হওয়া ২০ জনের নমুনা সংগ্রহ করে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম। সংগ্রহকৃত রক্তের নমুনা একইদিন কক্সবাজার মেডিকেল কলেজ (আইই‌ডি‌সিআর) ফিল্ড ল্যাব‌রেটরীতে পাঠানো হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু জাফর মো. ছলিম জানান, গত ১৫ এপ্রিল করোনা আক্রান্ত বৃদ্ধ আবু ছিদ্দিক (৫৯) এর নমুনা সংগ্রহ করে কক্সবাজার মেডিকেল কলেজ (আইই‌ডি‌সিআর) ফিল্ড ল্যাব‌রেটরীতে পাঠানো হয়।

তিনি আরো জানান, করোনাভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি বর্তমানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশন ইউনিটে চিকিৎসায় রয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া আফরিন কচি বলেন, করোনা আক্রান্ত ব্যক্তির বাড়িতে যাতায়াতের সংস্পর্শ ব্যক্তিসহ গ্রামের ৩৬ পরিবারের ঘর-বাড়ি লকডাউন করা হয়েছে। অবস্থা গুরুতর না হওয়ায় তাকে বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হয়েছিল। পরে উর্ধ্বতনের নির্দেশ মোতাবেক নাইক্ষ্যংছড়ি হাসপাতালের আইসোলেশন ইউনিটে চিকিৎসা দেয়ার জন্য রাখা হয়েছে।

তাঁর পরিবারের সব সদস্যকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে এবং তাদের ২০ জনের নমুনা সংগ্রহ করে কক্সবাজার মে‌ডি‌কেল ক‌লেজের (আইইডিসিআর) ফিল্ড ল্যাবরেটরীতে পাঠানো হয়েছে। নমুনার ফলাফল হাতে এলে নিশ্চিত হওয়া যাবে ওই পরিবারে আর কেউ করোনায় আক্রান্ত হয়েছে কি না।

তিনি আরো জানান, করোনায় আক্রান্ত বৃদ্ধের পরিবারে খাবারের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। তাদের বলা হয়েছে কোন প্রকার খাদ্য সহায়তা ও চিসিৎসা সেবার প্রয়োজন হলে উপজেলা নির্বাহী অফিসার, থানার ওসি ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে মোবাইলে জানাতে।

এর আগে নাইক্ষ্যংছড়ি উপজেলায় কেউ করোনাভাইরাস শনাক্ত হয়নি এই বৃদ্ধ (৫৯) প্রথম করোনায় আক্রান্ত ব্যক্তি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন