নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে মুসলিম প্রার্থী এগিয়ে

nnnnn

আন্তর্জাতিক ডেস্ক:

নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে রয়েছেন বিরোধী দলীয় প্রার্থী মুহাম্মাদু বুহারি।

সোমবার পর্যন্ত ভোট গণনায় দেখা যায় তিনি নয়টি রাজ্যে এগিয়ে রয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রেসিডেন্ট গুডলাক জনাথন জয়ী হয়েছেন তিনটিতে। এখন পর্যন্ত পুরো ভোট গণনা শেষ হয়নি।

মঙ্গলবারই পুর্ণাঙ্গ ফলাফল প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

সাবেক সেনাশাসক বুহারি অল প্রগেসিভ কংগ্রেস (এপিসি) দলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি তার নিজ রাজ্য কাটসিনায় ১৩ লাখ ৪৫ হাজার ৪৪১ ভোট পেয়েছেন। অন্যদিকে জনাথন পেয়েছেন মাত্র ৯৮ হাজার ৯৩৭ ভোট।

এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওইও রাজ্যে বুহারি পেয়েছেন ৫ লাখ ২৮ হাজার ৬২০ ভোট। অন্যদিকে প্রেসিডেন্ট জনাথন পেয়েছেন ৩ লাখ ৩ হাজার ৩৭৬ ভোট।

ওসান রাজ্যে বুহারি পেয়েছেন ৩ লাখ ৭২ হাজার ২০ ভোট এবং জনাথন পেয়েছেন ২ লাখ ৩৭ হাজার ৩১৯ ভোট।জিগাওয়া রাজ্যে বুহারি পেয়েছেন ৮ লাখ ৮৫ হাজার ৯৮৮ আর জনাথন পেয়েছেন ১ লাখ ৪৩ হাজার ৯০৪ ভোট।

কগি রাজ্যে বুহারি পেয়েছেন ২,৬৪,৮৫১ এবং জনাথন ১,৪৯,৯৮৭ ভোট।তবে তারাবা রাজ্যে জনাথন পেয়েছেন ২,১৮,৯০৫ এবং বুহারি ১,৬৮,৬৪৬ ভোট।

নাসারাওয়া রাজ্যে জনাথন ২,৭৩,৪৬০ এবং বুহারি ২,৩৬,৮৩৮ ভোট।একিতি রাজ্যে জনাথন ১,৭৬,৩৫০ এবং বুহারি ১,২০,৩০৮ ভোট।

নাইজেরিয়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যগুলোতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছেন বুহারি। অন্যদিকে খ্রিস্টান ও সংখ্যালঘু উপজাতি অধ্যুষিত এলাকায় জয় পাচ্ছেন জনাথন।

নাইজেরিয়ার আইন অনুসারে প্রেসিডেন্ট নির্বাচিত হতে হলে মোট বৈধ ভোটের ৫০ শতাংশের বেশি এবং ৩৬টি রাজ্যের দুই তৃতীযাংশ রাজ্যে অন্তত ২৫ ভাগ ভোট পেতে হবে। অন্যথায় দ্বিতীয় দফা নির্বাচন হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন