নাফ নদী থেকে নৌকাসহ অপহৃত ২১ জেলে এখনো ফেরত দেয়নি মিয়ানমারের নাসাকা: ৪০ লাখ কিয়াট মুক্তিপণ দাবী

Follow Up - Copy

মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, টেকনাফ:
মিয়ানমার বাংলাদেশের সীমান্তবর্তী  নাফনদী থেকে এক ট্রলার ও ৫ নৌকাসহ ২১ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের নাসাকা বাহিনী। এ ঘটনায় নাসাকা ৪০ লক্ষ কিয়াত মুক্তিপণ দাবি করছে বলে জানিয়েছে নৌকার মালিকরা। ট্রলার মালিক রমজান আলী জানান- গত শুক্রবার রাতে নাফ নদীতে ৫টি নৌকা মাছ শিকাররত অবস্থায় ঝড়ো হাওয়ার কবলে পড়লে স্থানীয় ফজল মাঝি আমার মালিকানাধীন একটি ট্রলার ভাড়া নিয়ে তাদের উদ্ধারে যায়। এ সময় ট্রলারে নৌকা গুলো বেধে টেনে নিয়ে আসার সময় নাফনদী থেকে মিয়ানমার নাসাকা বাহিনী নৌকা ও ট্রলার’সহ ২১ জন জেলেকে ধরে নিয়ে যায়।

তিনি আরো জানান, নৌকাগুলোর মালিক হচ্ছে, টেকনাফ পৌর এলাকার জালিয়া পাড়ার আবুলের ২টি, ছিদ্দিকের ২’টি ও মোঃ আমিনের। নৌকাগুলো মাছ শিকারের জন্য নাফনদীতে গিয়েছিল। শুক্রবার সন্ধ্যায় মাছ ধরা নৌকাগুলি দূর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে পড়ে। এ খবরে তাৎক্ষনিক রাতে ফজল মাঝি রমজান আলীর মালিকানাধীন একটি ট্রলার নিয়ে ফিশিং নৌকা গুলো উদ্ধার করতে গেলে নাসাকা বাহিনী ধরে নিয়ে যায় এবং রাত ১০টার দিকে মিয়ানমারের নাসাকার দালাল পরিচয় দিয়ে মুজিব নামে এক ব্যক্তি ৪০ লক্ষ কিয়াট মুক্তিপণ দাবি করে। এ সময় নৌকায় থাকা জেলেরা হচ্ছে, টেকনাফ পৌরসভাস্থ জালিয়াপাড়ার আবুল মিয়া, নুর বশর, মোঃ ইউনুছ, মোঃ ইয়াছের, কালামিয়া, ওমর ফারুক, মোহাম্মদ, আবদুল্লাহ, মোঃ আয়ুব, আবুয়া, মোঃ করিম, ফজল আহমদ, মোর্শেদ, মোঃ হাশিম, কামাল হোছন, আবু ছৈয়দ, আলী আহমদ, ফয়েজ আহমদ, নজির আহমদ, মোঃ ইসমাইল ও আমির হোসেন।

এ ব্যাপারে টেকনাফ ৪২ ব্যাটলিয়ন বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল জাহিদ হাসান বলেন, বিষয়টি জেলে পরিবারের লোকজন বিজিবিকে অবহিত করলে রবিবার  সকালে মিয়ানমার মংডুর ৬নং সেক্টরে লিখিত প্রতিবাদ পত্র প্রেরণ করা হয়েছে এবং তাদের ফিরিয়ে আনার চেষ্টা অব্যাহত রেখেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন