নারায়ণগঞ্জে মালয়েশিয়া প্রবাসী এক প্রতারক গ্রেফতার

fec-image

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের থেকে মো. তরিকুল ইসলাম নামে মালয়েশিয়া প্রবাসী এক প্রতারককে গ্রেফতার করেছে র্যাব-১১। গ্রেফতারকৃত মো. তরিকুল ইসলাম মালোশিয়ায় অবস্থানকালে বিভিন্ন প্রবাসীদের ওয়ার্ক পারমিট, ভিসা, পাসপোর্ট ইত্যাদি করে দেয়ার কথা বলে হাজার হাজার মালয়েশিয়ান রিংগিত প্রতারণপূর্বক গ্রহণ করে আসছিল।

গত শুক্রবার (১১ ফেব্রুয়ারী) বেলা সাড়ে ১১টায় সিদ্ধিরগঞ্জের আদমজীস্থ র্যাব-১১’র প্রধান কার্যালয়ে র্যাব-১১’র অধিনায়ক (সিও) লেঃ কর্নেল তানভীর মাহমুদ পাশা এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান। এর আগে বৃহস্পতিবার বিকেলে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

অধিনায়ক (সিও) লেঃ কর্নেল তানভীর মাহমুদ পাশা জানান, গ্রেফতারকৃত তরিকুল ইসলামের কাছে তার পাসপোর্ট, মালয়েশিয়ায় তার ড্রাইভিং লাইসেন্স এবং সেখানকার পার্মানেন্ট রেসিডেন্সিশিপ কার্ড পাওয়া যায়। তার কাছে প্রাপ্ত পাসপোর্টে প্রদত্ত তথ্য স্থানীয়ভাবে যাচাই-বাছাই শেষে জানা যায় যে, পাসপোর্টে উল্লেখিত আসামির নাম, পিতার নাম, মাতার নাম এমনকি পাসপোর্টে উল্লেখিত জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধন নম্বর সবই মিথ্যে।

জানা যায়, আসামির প্রকৃত নাম ওসমান গনি ডালিম। সে সম্পূর্ণ মিথ্য তথ্য প্রদান করে এ পর্যন্ত মোট ৫টি পাসপোর্ট তৈরি করেছে। সর্বশেষ ২০২১ সালের ৯ মার্চ পাসপোর্ট ও ভিসা উইং মালয়েশিয়ার কুয়ালালামপুরের বাংলাদেশ হাই কমিশন হতে গ্রহণ করে। উক্ত পাসপোর্টে তার জন্ম নিবন্ধন নম্বর দেয়া থাকলেও বাস্তবে ঐ জন্ম নিবন্ধন নম্বরের বিপরীতে কোন তথ্য পাওয়া যায়নি।

তাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে মালয়েশিয়ায় বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকায় মালয়েশিয়ান সরকার মালয়েশিয়ায় তার অবস্থান নিষিদ্ধ করে এবং তার পাসপোর্ট বাতিল করে দেয়। তাকে আইনের আওতায় আনার জন্য মালয়েশিয়ান সরকার তাকে খুঁজতে থাকে। আসামি বিষয়টি বুঝতে পেরে সম্পূর্ণ নতুন নাম পরিচয় দিয়ে নতুন পাসপোর্ট তৈরি করে। পরবর্তীতে সে এই তথ্যের ভিত্তিতে মালয়েশিয়ায় ড্রাইভিং লাইসেন্স এবং স্থায়ী রেসিডেন্সশিপ কার্ড ইত্যাদি সংগ্রহ করে। এইভাবে সে প্রায় দুই যুগ ধরে অবাধে মালয়েশিয়া অবস্থান এবং বিভিন্ন অপরাধমূলক কার্যক্রম করে আসছিল।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন