নারী সমাজকে অবহেলা করার সুযোগ নেই: অংসুইপ্রু চৌধুরী

fec-image

নারীদেরকে যদি স্নেহ করি, আদর যত্ন করি, ভালোবাসি তাহলে নারী তার সম্মান ও মর্যাদাটুকু পেয়ে থাকে মন্তব্য করে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী বলেছেন, নারী সমাজকে অবহেলা করা, অবজ্ঞা করা, নির্যাতন করার সুযোগ নেই। বিশ্বের অনেক উন্নত রাষ্ট্রে সমানতালে নারীরা বিভিন্ন দপ্তরে কাজ করছে।

মঙ্গলবার (৮ মার্চ) সকালে জেলা পরিষদের এনেক্স ভবনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের সমাজে বর্তমানে প্রচলিত পুরুষ ছাড়া একটি পরিবার চলতে পারে, কিন্তু নারী ছাড়া চলে না। কেননা, আমাদের সমাজে অনেক পরিবার আছে বয়সে বেশি অথবা স্ত্রী মারা গেছে এরপরেও বাকী জীবনে চলার জন্য সঙ্গী হিসেবেই নারীকে প্রয়োজন হয়। এই উপলব্ধি থেকে সমাজের ক্ষেত্রে, পরিবারের ক্ষেত্রে, দেশের অগ্রগতির স্বার্থে নারীর ভূমিকাগুলো অগ্রগণ্য। ।

বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর সহযোগিতায় “টেকসই আগামী জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” এই প্রতিপাদ্যে রাঙ্গামাটিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সকাল ৯টায় র্যালির উদ্বোধন করেন জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী। পরে র্যালিটি শহরের শিল্পকলা একাডেমি থেকে শুরু হয়ে জেলা পরিষদ কার্যালয় পর্যন্ত গিয়ে শেষ হয়।

সভায় জেলা পরিষদ সদস্য ঝর্ণা খীসার সভাপতিত্বে উইভ’র নির্বাহী পরিচালক নাইউ প্রু মারমা, ইউএনডিপি এসআইডি-সিএইচটি জেন্ডার এন্ড কমিউনিটি চীফ ঝুমা দেওয়ান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন ইসলাম, গ্রীন হিলের নির্বাহী পরিচালক টুকু তালুকদার, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক’র সাধারণ সম্পাদক শান্তি বিজয় চাকমা প্রমূখসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

এ সময় নারী বক্তারা বলেন, আন্তর্জাতিক নারী দিবস নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক অর্জকে সম্মান প্রদর্শন করে পালন করা হয়। কিন্তু আমাদের এখনও সামাজিক ও অর্থনৈতিক অগ্রগতির জন্য অনেক কিছু করার বাকী আছে। এছাড়াও নারীদের ক্ষমতায়ন ও জেন্ডার সমতা আনয়নের লক্ষ্যে নীতি নির্ধারণী ও মাঠ পর্যায়ে সচেতনতা বাড়ানোর দাবি জানান তারা।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন