পদ্মার ইলিশ নিয়ে বিজিবি-বিএসএফ’র মধ্যে গুলিবিনিময়

fec-image

পদ্মা নদীতে ইলিশ ধরার সময় প্রনব মন্ডল নামে ভারতীয় এক জেলেকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। রাজশাহীর চারঘাট উপজেলায় বড়াল নদীর পদ্মার মোহনায় এ ঘটনাকে কেন্দ্র করে  ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সঙ্গে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) গোলাগুলির ঘটনা ঘটেছে। গোলাগুলিতে ১ বিজিবি সেনা নিহত ও ১ জন আহত হয়েছে বলে দাবি করছে বিএসএফ।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। বিজিবির রাজশাহী ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল সাংবাদিকদের জানান, ভারতীয় একজন জেলে তাদের কাছে আটক রয়েছে। বিজিবি-বিএসএফ গুলিবিনিমিয় হয়েছে। এদিকে, সন্ধ্যা ৬টার দিকে চারঘাট থানার ওসি সমিত কুমার জানান, বিকেল ৪টার বৈঠক এক ঘন্টা বিএসএফ পিছিয়ে দেয়। বিএসএফের একজন জওয়ান মারা গেছে বলে তারা এক ঘন্টা বৈঠক পিছিয়ে দেয়। তবে তারা সন্ধ্যায় পতাকা বৈঠকে উপস্থিত হয়েছেন।

পদ্মায় মাছ ধরা প্রতিরোধ অভিযানে থাকা চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যায়। তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন।  তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়।

তিনি জানান, এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। বিএসএফ সদস্যরা এসেই গুলি ছোড়ে। বিজিবিও এর প্রতিবাদ জানিয়ে গুলি ছোড়ে। উভয় পক্ষের মধ্যে বেশ কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে। এ ঘটনার পর প্রনব মন্ডল নামের একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়। জব্দ করা হয়েছে তার ইলিশ শিকারের জালও।

এদিকে ভারতীয় গণমাধ্যম বলছে, গোলাগুলির ঘটনায় বিএসএফের এক জওয়ানের মৃত্যু ও একজন আহত হয়েছে। ভারতের জি-২৪ ঘন্টার খবরে বলা হয়েছে, মুর্শিদাবাদের জলঙ্গির চর পাইকমারির জিরো পয়েন্টে বিএসএফ-এর সঙ্গে বিজিবি-র গুলির লড়াই। গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হল এক বিএসএফ জওয়ানের। মৃতের নাম বিজয় ভান। আহত হয়েছেন আরও একজন। আহত জওয়ানের নাম রাজবীর সিং। তিনি বিএসএফ-এর হেড কনস্টেবল। বর্তমানে মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জানা যায়, বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সীমান্তে অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। সীমান্ত সংলগ্ন এলাকায় জনসাধারণের  চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। সীমান্তের দু’পাশেই থমথমে অবস্থা বিরাজ করছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বর্ডার গার্ড বাংলাদেশ, বিএসএফ, বিজিবি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন