পাকিস্তান ৪মাস পর্যন্ত এক কোটি নাগরিককে ১২ হাজার রুপি দেবে প্রতি মাসে

fec-image

পাকিস্তান প্রতিমাসে করোনা মহামারীর মধ্যে ১২ হাজার রুপি করে দেবে গরিব ও নিম্ন আয়ের এক কোটি মানুষকে । মানবিক এই পরিষেবাটি খাদ্য, বস্ত্র ও চিকিৎসার মতো মৌলিক চাহিদা পূরণের জন্য সরকারি কোষাগার থেকে চার মাস ধরে দেয়া হবে। এই চার মাসে প্রতিজনের পাবে মোট ৪৮ হাজার রুপি।

ইমরান খানের সরকার দরিদ্রদের ওপর করোনাভাইরাসের আর্থিক প্রভাব কমিয়ে আনতে বৃহস্পতিবার(২৬ মার্চ) এই সিদ্ধান্তের কথা জানিয়েছে । তবে এখনও পর্যন্ত দেশে লকডাউন ঘোষণার সিদ্ধান্ত নেননি পাক প্রধানমন্ত্রী ইমরান খান। অর্থনৈতিক বিপর্যয়ের আশঙ্কা করেই দেশে লকডাউনের সিদ্ধান্ত নিচ্ছেন না বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ডন জানিয়েছে, এক কোটি মানুষের জন্য ঘোষিত আর্থিক সহায়তা প্যাকেজে মোট ১৪ হাজার ৪০০ কোটি রুপি ব্যয় করবে সরকার। ‘এহসাস’ নামে সরকারে সোশ্যাল সেফটি নেট বা সামাজিক নিরাপত্তা সহায়তায় ইতোমধ্যে বরাদ্দ অর্থের সঙ্গে যোগ করে বণ্টন করা হবে।

করোনার কারণে বিশ্ব অর্থনীতির ওপর ব্যাপক ক্ষতিকর প্রভাব পড়েছে। বড় সংকটের মুখে পাকিস্তানি অর্থ ব্যবস্থাও। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মতে, করোনার মধ্যে ১.৬ থেকে ৬ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে পাকিস্তান। এর ফলে কৃষি, ব্যবসা, হোটেল ব্যবসা, অবকাঠামো খাত ও পরিবহন বিভাগও বড়সড়ও ক্ষতির সম্মুখীন হবে। তা সত্ত্বেও দেশের দরিদ্র জনগণকে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেছে দেশটির সরকার।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টাতেই পাকিস্তানের বিভিন্ন জায়গায় মোট ১১৬ জন করোনা আক্রান্ত হয়েছে। মোট আক্রান্ত হাজারেরও বেশি। এখন পর্যন্ত মৃত্যু ১১ জন। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে বসেছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন