পানছড়িতে বারোমাসি কাঁচা কাঁঠালের চড়া দাম

fec-image

কাঁচা কাঠালের রান্না করা সবজি খেতে বেশ সুস্বাদু। তাই কাঁচা কাঁঠালের যেমনি চাহিদা তেমনি দামও বেশ চড়া। খাগড়াছড়ির পানছড়ি বাজারে ছোট-বড় কাঁচা কাঠাল বিক্রি হচ্ছে চড়া দামে।

সবজি বিক্রেতা ফয়েজ আহাম্মদ জানান, ৭টি কাঁঠাল ক্রয় করেছেন তিনশত টাকায়। যা বিক্রি করা হবে চারশত টাকায়। ছোট সাইজগুলো বিক্রি হচ্ছে সর্বনিম্ন আশি থেকে একশত টাকা দরে।

পানছড়িতে রবিবার সাপ্তাহিক হাটের দিন। এ দিনে দূর-দূরান্ত থেকে আসা সকল সম্প্রদায়ের মিলনমেলায় বাজার থাকে মুখরিত। নানান শাক-সবজি ও ফল-ফলাদির সাথে বাজারে নিয়ে আসে কাঁচা কাঁঠাল। এসব কাঁঠাল বারোমাসি কাঁঠাল নামেই পরিচিত।

স্থানীয়রা জানায়, তরকারির উপকরণ হিসেবে কাঁচা কাঁঠালের প্রচুর চাহিদা। বিভিন্ন সবজির সাথে কাঁচা কাঁঠালের বাইরের অংশ ফেলে দিয়ে ভেতরের অংশ শুটকি দিয়ে রান্না করা তরকারি খেতে খুবই সুস্বাদু।

উপজেলার মদন কারবারি পাড়ার পরীক্ষিত ত্রিপুরা জানান, পরিবারের সবাই কাঁচা কাঠালের তরকারি পছন্দ করে। তাই দাম বেশী হলেও কিনতে হয়। তবে বর্তমান বাজারে যেগুলো চড়া দামে বিক্রি হচ্ছে সেগুলো বারোমাসি কাঁঠাল।

কয়েক কৃষকের সাথে আলাপকালে জানা যায়, স্থানীয় দেশী কাঁঠালের মধ্যে দুটি জাত রয়েছে। একটি বারোমাসি জাত অন্যটি নাবি জাতের। সারা বছর যে সব গাছে বেশী ফলন হয় সেগুলোকে বারোমাসি আর ফলন কম হওয়া জাতকে নাবি বলে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন