পার্বত্যাঞ্চলে বাঙ্গালীদের উপর হামলার ঘটনায় পিবিসিপি’র নিন্দা ও প্রতিবাদ

 

স্টাফ রিপোর্টার :

গত মঙ্গলবার খাগড়াছড়ি জেলার কমলছড়ি সবিতা চাকমা হত্যা সাথে জড়িত প্রকৃত অপরাধীদের সনাক্ত করে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি ও অহেতুক বাঙ্গলীদের উপর দোষ চাপনোর প্রতিবাদে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ খাগড়াছড়ি জেলা শাখা মানববন্ধন কর্মসুচি পালন করে। এরপর বাড়িতে ফেরার পথে কমলছড়ির ভূয়াছড়ি গেলে উপজাতীয় সন্ত্রাসীরা নিরিহ বাঙ্গালীদের উপর অতর্কিত হামলা চালায়। এতে জাহাঙ্গীর আলম (২০), সাইদুর রহমান (২০), শামীম(১৮), আশরাফুল আলম (১৯) গুরুতর আহত হয়। এই ঘটনার পরপরই শহীদুল ইসলাম নামে একজনকে অপহরণ করে নিয়ে যায়।

একই দিন কাপ্তাই উপজেলার টেক্সি চালক কালু মিয়াকে গলা টিপে ও দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে নির্মমভাবে হত্যা করে টেক্সি ছিনতাই করে নিয়ে গেলে টেক্সিসহ ছিনতাইয়ের সাথে জড়িত নয়ন মারমাকে মহালছড়ি থেকে গ্রেফতার করে প্রশাসন। এই ঘটনায় বাকি অপরাধীরা এখনও ধরা ছোঁয়ার বাহিরে। পরের দিন বুধবার শহীদুল ইসলামকে খুঁজতে গেলে ভূয়াছড়ির খ্রিষ্টান পাড়া এলাকায় পূর্বপরিকল্পিতভাবে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে বাঙ্গালীদের উপর হামলা চালায়। এসময় এক বাঙ্গালীর পায়ের রগকাটাসহ ৬ বঙ্গালীকে গুরুতর আহত হয়। আহতরা হলেন, মোঃ জাহেদুল ইসলাম, মোঃ আলম, মোঃ রিপন, রাশেদুল ইসলাম, মোঃ রেজাউল, শহীদ বিশ্বাস।

এছাড়াও বেতছড়ি মাহলছড়িসহ বিভিন্ন এলাকায় বাঙ্গালীদের উপর উপজাতীয় সন্ত্রাসীরা হামলা চালায় এবং বাঙ্গালীদের বিরুদ্ধে বিভিন্ন অপপ্রচার চালাচ্ছে। যা পাহাড়ী-বাঙ্গালীদের মধ্যে সাম্প্রদায়িক সংঘর্ষের পায়তারা।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা সভাপতি মুহাম্মদ ইব্রাহিম, সাধারণ সম্পাদক মোঃ আলমগীর হোসাইন এক বিবৃতিতে এসকল কর্মকান্ডের তীব্র নিন্দাও প্রতিবাদ জানান। নেতৃবৃন্দ আরো বলেন, মেডিকেল রির্পোট অনুযায়ী সবিতা চাকমা ধর্ষিত না হলেও উপজাতীয় সন্ত্রাসীরা হীন উদ্দেশ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য বাঙ্গালী বিদ্বেষী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। যা পার্বত্য এলাকাকে আরেকটি ২২ সেপ্টেম্বরের দিকে নিয়ে যাচ্ছে, যা পার্বত্য অঞ্চলকে এক অনিশ্চয়তার দিকে ঢেলে দিচ্ছে বলে আশংকা করা হচ্ছে।

পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ অপহৃত শহিদুল ইসলামকে উদ্ধারসহ এসব ঘটনার তদন্ত পূর্বক প্রকৃত দোষীদের চিহ্নিত করে দৃষ্টন্ত মূলক শাস্তি দাবি করেন নের্তৃবৃন্দ। অন্যথায় পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ পার্বত্যাঞ্চলের সকল জনগণকে সাথে নিয়ে দূর্বার আন্দোলনের মাধ্যেমে পার্বত্য অঞ্চলে সংঘটিত সকল অপতৎপরতাকে রুখে দেবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন