পার্বত্যাঞ্চলে সকল মানবাধিকার লংঘনের ঘটনায় সুষ্ঠ বিচারের দাবি বিশিষ্টজনদের

TIB--2.02

স্টাফ রিপোর্টার :

পার্বত্যাঞ্চলে সকল মানবাধিকার লংঘনের ঘটনাগুলোর সুষ্ঠ বিচারের জন্য সরকারের কাছে দাবী জানিয়ে পার্বত্য চট্টগ্রামের উপজাতীয়দের অধিকার প্রতিষ্ঠায় সুশাসন ও দুর্ণীতি প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না বলে অভিমত ব্যক্ত করেছেন চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়, নিরুপা দেওয়ান, সনাক গৌতম দেওয়ান, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে, রাঙ্গামাটি বিএনপি’র সভাপতি এ্যাড. দীপেন দেওয়ানসহ রাঙ্গামাটি ও খাগড়াছড়ির বিশিষ্টজনেরা।

বৃহস্পতিবার রাঙ্গামাটি জেলা পরিষদ সম্মেলন কক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশন্যাল বাংলাদেশ ও সচেতন নাগরিক কমিটি রাঙ্গামাটি শাখা কর্তৃক আয়োজিত ‘আদিবাসী জনগোষ্ঠির অধিকার প্রতিষ্ঠায় সুশাসন ও দুর্ণীতি প্রতিরোধ’ বিষয়ক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, বিভিন্ন উন্নয়ন প্রকল্প, বনায়ন, পর্যটন শিল্পের উন্নয়নের মাধ্যমে পার্বত্যাঞ্চলের উপজাতীয়রা প্রতিনিয়ত ভূমি হারাচ্ছে। উপজাতীয় নারীরা হত্যা, ধর্ষণসহ নানা ধরণের নির্যাতনের শিকার হচ্ছে। এসব ঘটনার যথাযথ বিচার না হওয়া এসব ঘটনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়ন ও পার্বত্যাঞ্চলে সকল মানবাধিকার লংঘনের ঘটনাগুলোর সুষ্ঠ বিচারের জন্য সরকারের কাছে দাবী জানান তারা।

মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন চাকমা সার্কেল চীফ ব্যারিস্টার দেবাশীষ রায়। নিরুপা দেওয়ানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সনাক এর উপদেষ্টা গৌতম দেওয়ান, টিআইবি সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ফজিলা খানম, খাগড়াছড়ি সনাক সদস্য প্রফেসর ড. সুধীন কুমার চাকমা, প্রফেসর মংসানু চৌধুরী, রাঙ্গামাটি বিএনপি’র সভাপতি এ্যাড. দীপেন দেওয়ান, রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক সদস্য মোহাম্মদ মনিরজ্জামান মহসিন রানা, সনাক সদস্য এ্যাড. সুস্মিতা চাকমা, স্বজন সদস্য এ্যাড. রাজীব চাকমা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ আন্দোলন কমিটির রাঙ্গামাটির আহবায়ক টুকু তালুকদার, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে প্রমূখ। মতবিনিময় সভায় সনাক খাগড়াছড়ির সদস্যগণসহ ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন