পার্বত্য চট্টগ্রামের একটি আঞ্চলিক সংগঠনের সাথে মিয়ানমারের সাথে গভীর সম্পর্ক রযেছে- রিমান্ডে ডা. রেনিন সোয়ে

Renin su

স্টাফ রিপোর্টার:

পার্বত্য চট্টগ্রামের একটি আঞ্চলিক সংগঠনের সাথে মিয়ানমারের সাথে গভীর সম্পর্ক রযেছে। সেখানে তাদের সশস্ত্র শাখার প্রশিক্ষণ, সহায়তাসহ বিভিন্ন ধরণের পৃষ্ঠপোষকতা দেয়া হয়। এ লক্ষ্যে মিয়ানমারের অভ্যন্তরে এই সংগঠনটির দুইটি ক্যাম্প রযেছে। পুলিশের হাতে আটক আরাকান আর্মি নেতা ডা. রেনিন সোয়ে রিমান্ডে এসব তথ্য দিযেছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

সূত্র জানিয়েছে, ৫ দিনের রিমান্ডে  রেনিন সোয়ে অনেক চাঞ্চল্যকর তথ্য দিয়েছে। আরাকান আর্মি ও তাদের লক্ষ্য, উদ্দেশ্য, তৎপরতাসহ সকল বিষয়েই তথ্য দিযেছেন তিনি। বাংলাদেশে তার আগমন, রাজনৈতিক, সামাজিকসহ বিভিন্ন পর্যায়ের লোকদের সাথে যোগাযোগ সম্পর্কে বিস্তারিত বলেছেন। রিমান্ডে ডা. রেনিন সোয়ে স্বতস্ফূর্তভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সকল প্রশ্নের জবাব দিয়েছেন। তাকে খুব বেশী চাপ প্রয়োগ করতে হয়নি। সেকারণে পুলিশ নতুন করে আর তার রিমান্ড চায়নি বলেও সূত্র জানিয়েছে।

এদিকে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মির শীর্ষ নেতা ডা. রেনিন সোয়েকে পাঁচ দিনের রিমান্ড শেষে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন রাঙামাটির বিচারিক আদালত। সোমবার দুপুর একটার দিকে আসামী রেনিনকে রাঙামাটি অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাবরিনা আলীর আদালতে হাজির করা হলে আদালত তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।

রাঙামাটি রাজস্থলী উপজেলা থানার কর্মকর্তা মো. অহিদু উল্লাহ সরকার জানান, সোমবার দুপুর ১টার দিকে রাঙামাটি কোতায়ালী থানার পুলিশ কড়া নিরাপত্তায় পাঁচ দিনের রিমান্ড শেষে মিয়ানমারের বিচ্ছিন্নতাবাদী গ্রুপ আরাকান আর্মীর শীর্ষ নেতা আসামী ডা. রেনিন সোয়েকে আদালতে হাজির করে। এসময় আদালতে সরকার ও আসামী পক্ষের কোন আবেদন না থাকায় রাঙামাটি অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাবরিনা আলীর আদালত তাকে জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন।

তিনি আরও বলেন, ‘ডা.রেনিনকে সন্ত্রাস দমন আইনের মামলায় গ্রেফতার করা হয়েছিল। পাঁচদিনের রিমান্ডে তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়। তাঁর কাছে থেকে বেশকিছু চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে। তবে মামলার তদন্তের স্বার্থে এখন কিছু বলা যাচ্ছেনা।’

এব্যাপারে রাঙামাটি সহকারী পুলিশ সুপার মো. আবুল কাশেম জানান, রিমান্ড শেষে অভিযুক্ত আসামী রেনিনকে আদালত হাজির করার পর আগামী ২ নভেম্বর মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে। রিমান্ডে রেনিনের দেওয়া তথ্যমতে তদন্ত করা হবে। প্রয়োজনে তাঁর বিরুদ্ধে পুলিশ আবারও রিমান্ডের আবেদন করবে।

উল্লেখ্য, ১৩ অক্টোবর রাত সাড়ে ৩টার দিকে রাঙামাটির রাজস্থলী উপজেলার ইসলামপুরের একটি নির্মাণাধীন মসজিদ থেকে বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী আরাকান আর্মির নেতা ডা. রেনিন সুয়েকে গ্রেফতার করে পুলিশ ও বিজিবি সদস্যরা। ডা. রেনিনের বিরুদ্ধে রাঙামাট রাজস্থলী উপজেলা থানায় তিনটি পৃথক মামালার রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন