পাহাড় ধ্বসের ঝুঁকিতে `বাঘাইহাট অদ্বিতি কিন্ডার গার্টেন’

সাজেক প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলাধীন বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের মত দূর্গম এলাকায় শিক্ষা বিস্তারের ক্ষেত্রে অনেকাংশে পশ্চাৎপদ। বিভিন্ন প্রতিকূলতার মধ্যেও বাঘাইহাট জোনের সার্বিক তত্বাবধানে ‘অদ্বিতি কিন্ডার গার্টেন’ শিক্ষা বিস্তারে বিশেষ ভূমিকা পালন করে আসছে।

শিক্ষা প্র‍তিষ্ঠানটি পাহাড়ের উপরে ঝুকিপূর্ণ স্থানে অবস্থিত।যা বর্ষা মৌসুমে পাহাড় ধ্বসের কবলে পতিত হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে শিক্ষা প্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থীদের প্রাণহাণীর সম্ভাবনার পাশাপাশি তাদের শিক্ষা গ্রহণে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে। এছাড়াও ২০১৮ সালের বর্ষা মৌসুমে পাহাড় ধ্বসের ঘটনায় শিক্ষার্থী এবং এলাকার সাধারণ জনগণের স্বাভাবিক চলাচলে বাধাগ্রস্ত হয়।

এ বিষয়ে বিদ্যলয়ের প্রধান শিক্ষক শাহাদৎ হোসেন বলেন, গত বর্ষা মৌসমে বাঘাইহাট অদ্বিতি কিন্ডার গার্টেন স্কুলের এক পাশে মাটি ধ্বস হয় ফলে স্কুলের একমাত্র ভবনটি চরম হুমকির মুখে পতিত হয়।বিদ্যালয়টি বর্তমানে ঝুকিপূর্ণ অবস্থায় আছে। চলতি বছরে বর্ষা মৌসমে বিদ্যালয়ের ভবনটি ধ্বসে যাওয়ার শতভাগ সম্ভাবনা রয়েছে। এরুপ পরিস্থিতিতে শিক্ষা প্র‍তিষ্ঠানের সার্বিক উন্নয়নের জন্য সরকারি প্রশাসনের পাশাপাশি এলাকার জনপ্রতিনিধি ও জনসাধারণের এগিয়ে আসার আহব্বান করছি।

উল্লেখ্য, মেধা ও মননে আধুনিক এবং চিন্তা-চেতনায় অগ্রসর একটি জাতি গড়ে তোলার লক্ষে বিগত ২০০৮ সালের জুন মাসে বাঘাইহাট সেনা জোন কর্তৃক প্রতিষ্ঠা করা হয়  ‘অদ্বিতি কিন্ডার গার্টেন স্কুল’ প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত স্কুলের শিক্ষা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালিত হয়ে আসছে।

সময় সীমার মধ্যে বিদ্যালয় হতে অত্র অঞ্চলের সর্বমোট ১ হাজার ৪শ’ ৫২ জন কোমলমতি শিক্ষার্থী শিক্ষাগ্রহণ করে। প্রতি বছরেই শতভাগ পাশসহ এই বিদ্যালয় থেকে ভাল ফলাফল অর্জনকারী শিক্ষার্থীর সংখ্যা এলাকার অন্যান্য বিদ্যালয় থেকেও এগিয়ে। বর্তমানে বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১শ’ ২৭ এবং শিক্ষক-শিক্ষিকা রয়েছে ৬ জন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ঝুঁকিতে `বাঘাইহাট অদ্বিতি কিন্ডার গার্টেন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন