পেকুয়ার শীলখালীতে কর্মসৃজনে প্রকল্পের ব্যাপক অনিয়মের অভিযোগ

 

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া :

পেকুয়ার শীলখালীতে কর্মসৃজন প্রকল্পের ব্যাপক অনিয়ম চলছে বলে অভিযোগ উঠেছে। অনিয়মের বিষয়ে প্রশাসন নিরভ ভুমিকা পালন করছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তপন কান্তি চৌধূরী শীলখালী ইউনিয়নের টেক অফিসার হয়েও কোনটি প্রকল্পের তালিকাভুক্ত কাজ তাও জানে না।

আজ শনিবার সকাল ১১ টায় উপজেলার শীলখালী ইউনিয়নের ৮ নং ওয়ার্ড হাজ্বীঘোনা এলাকায় গিয়ে দেখা যায়, ২০১৩-২০১৪ অর্থ বছরের কর্মসৃজন প্রকল্পের তালিকাভুক্ত প্রকল্প ছিলো হাজ্বীর ঘোনা রাস্তা মেরামত ও সংস্কার। কিন্তু অভিযোগ উঠেছে ওই প্রকল্পে কাজ না করে কর্মসৃজন প্রকল্পে নিয়োজিত শ্রমিক দিয়ে নিয়ম বহির্ভূত ভাবে ৮ নং ওয়ার্ডের মেম্বার নুরুল আলম একই এলাকায় তার আত্নীয় আনোয়ার হোসেনের বসত ঘরের চলাচলের রাস্তা নিমার্ণ করছে। ফলে স্থানীয়রা ওই মেম্বারের বিরুদ্ধে ক্ষুব্ধ হয়ে উঠেছে।

স্থানীয়রা জানান, নিয়মনীতি তোয়াক্কা না করে নুরুল আলম মেম্বার ক্ষমতার দাপট দেখিয়ে তালিকাভুক্ত প্রকল্প বাদ দিয়ে তার এক আত্নীয়ের বসত ঘরের চলাচলের রাস্তা নিমার্ণ করে প্রকল্পে হিসেবে নথিভুক্ত করছে। স্থানীয় মহিলা মেম্বার মর্জিনা বেগম নুরুল আলম মেম্বারের অনিয়মের জন্য প্রতিবাদ করলে দুই জনের মধ্যে বাকবিতন্ডা হয়।

স্থানীয়রা আরো জানান, ওই মেম্বার নুরুল আলম গতবার কর্মসৃর্জন প্রকল্প চলাকালেও এক ব্যক্তির কাছ থেকে টাকা নিয়ে কর্মসৃজন প্রকল্পের শ্রমিক দিয়ে তার বসতঘরের চলাচলের রাস্তা নিমার্ণ করার সময় অনিয়মের প্রমাণ হলে তৎকালিন উপজেলা প্রকল্প কর্মকর্তা নুরুল আলম মিয়াজী কাজ বন্ধ করে দেয়।

অভিযুক্ত নুরুল আলম মেম্বার জানান, এ রাস্তা শুধু এক ব্যক্তি চলাচল করে না অনেক মানুষই মসজিদে যাতাযাত করে থাকে। প্রকল্পের তালিকাভুক্ত আছে কিনা জানতে চাইলে তিনি জানেন না বলে জানান।

মহিলা মেম্বার মর্জিনা বেগম জানান, প্রকল্পবিহীন রাস্তা কর্মসৃজন প্রকল্পের শ্রমিক দিয়ে কাজ চালাচ্ছে। আমি প্রতিবাদ করলেও সে ক্ষিপ্ত হয়ে উঠে।   

এ বিষয়ে জানতে শীলখালী ইউনিয়নের পি সি আবদু সামাদ মেম্বারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ওই রাস্তা প্রকল্পের তালিকাভুক্ত না হয়ে থাকলে নিয়ম অনুযাযী যা যা করা দরকার তা আমি করব। এ ব্যাপারে স্থাণীয় চেয়ারম্যান নুরুল হোছাইন এর সাথে যোগাযোগ করার জন্য ওনার মোবাইল নাম্বারে বার বার কল দিলেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া যায়নি।

এ ব্যাপারে শীলখালী ইউনিয়নের কর্মসৃজন প্রকল্পের টেক অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তপন কান্তি চৌধুরী জানান, শীলখালীতে কোথায় কি প্রকল্প দিয়েছে তা আমি জানি না। তবে কাজ শেষে হলে আমি দেখে বুঝে নেওয়া আমার কাছ। কিন্তু কোনটি প্রকল্প তালিকাভুক্ত তা দেখার দায়িত্ব আমার না।

এসব অনিয়মের বিষয়ে উপজেলা প্রকল্প কর্মকর্তা সামছুল ইসলাম পাটোয়ারীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, আমি বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেব। এ ব্যাপারে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর শওকত হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি খতিয়ে দেখবেন বলে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন