পেকুয়ায় বনবিভাগের অভিযানে গর্জন গাছ জব্দ

fec-image

কক্সবাজারের পেকুয়ায় সংরক্ষিত বনাঞ্চল থেকে গভীর রাতে গর্জন পাচারের খবর পেয়ে অভিযান চালিয়েছে বনবিভাগ।

সোমবার (২২ মে) দিবাগত রাত ২ টার দিকে উপজেলার টইটং ইউনিয়নের মধুখালী নামক এলাকায় বারবাকিয়া রেঞ্জ অফিসার হাবিবুল হকের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। বনবিভাগের উপস্থিতি টের পেয়ে গাছ পাচারকারীরা পালিয়ে যায়। এসময় পাঁচটি গর্জন গাছ জব্দ করে।

স্থানীয় বাসিন্দারা জানান, গভীর রাতে প্রায় সময় এ এলাকা থেকে গর্জন পাচার হয়। তবে রেঞ্জ অফিসার হাবিবুল হক বিষয়টা জানলে গাছ জব্দ হয়, অন্যথায় গোপনে সংরক্ষিত বনাঞ্চল থেকে গাছ পাচার হয়ে যায়।

স্থানীয় বাসিন্দারা আরও জানান, সংরক্ষিত বনাঞ্চলের গাছ পাচারকারীদের সাথে টইটংয়ে বিট কর্মকর্তা জমির উদ্দিনের সাথে রয়েছে অন্যতম সখ্যতা। তিনিই প্রকাশ্যে সহযোগিতা না করলে ও গোপনে সহযোগিতা করেন গাছ পাচার করতে। তাঁর দায়িত্বের অবহেলার কারনে সংরক্ষিত বনাঞ্চল থেকে দিন দুপুরে পার্শ্ববর্তী বাঁশখালীর ছনুয়া, শেখের খীল, রাজাখালী ইউনিয়নের বিভিন্ন করাতকলে গাছ পাচার করে।

জানতে চাইলে টইটংয়ের বিট কর্মকর্তা জমির উদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, কোন অপরাধীর সাথে আমার সম্পর্ক থাকতে পারে না। স্থানীয়দের অভিযোগ মিথ্যা বলে দাবী করেন তিনি। গাছ পাচারে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে বারবাকিয়া রেঞ্জ অফিসার হাবিবুল হক বলেন, গভীর রাতে গাছ পাচারের খবর পেয়ে অভিযান পরিচালনা করি।

এসময় পাঁচটি মাদার ট্রি গর্জন পঞ্চাশ ঘনফুট গাছ জব্দ করি। তবে জানতে পেরেছি স্থানীয় টইটং বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আলম প্রকাশ মাহমদ মাঝির নেতৃত্বে গাছগুলো কর্তন করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অভিযান, গাছ, পেকুয়া
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন