রামুতে পাহাড় কাটা বন্ধে ইউএনও’র অভিযান

fec-image

কক্সবাজারের রামুতে সরকারি খাস জমি দখল ও পাহাড় কেটে পোল্ট্রি খামার নির্মাণের খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছেন, রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা ও রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু তাহের দেওয়ান।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বিকালে উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা টিলাপাড়া এলাকায় এ অভিযান চালানো হয়।

রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা জানান, ওই এলাকার আমান উল্লাহর ছেলে ওসমান সরকারি খাস জমি দখল ও পাহাড় কেটে পোল্ট্রি খামার নির্মাণ কাজ শুরু করেছে। অভিযানে সরকারি জমি দখল ও পাহাড় কাটার সত্যতা পাওয়া গেছে। এসময় ঘটনাস্থল থেকে নির্মাণকাজে ব্যবহৃত বেশকিছু লোহার রড় জব্দ করে কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান শামসুল আলমের জিম্মায় দেয়া হয়েছে।

ইউএনও ফাহমিদা মুস্তফা আরও জানান, পাহাড় কাটার ঘটনায় ওসমানের বিরুদ্ধে মামলা করা হবে। এছাড়া কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সাথেও তিনি কথা বলেছেন। পাহাড় কাটায় জড়িত ব্যক্তিকে কোনভাবেই ছাড় দেয়া হবে না।

একইদিন বিকালে উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা ও ওসি আবু তাহের দেওয়ান কাউয়ারখোপ ইউনিয়নের মনিরঝিল গ্রামে বাঁকখালী নদী ও সড়ক দখল করে স্থাপনা নির্মাণের খবর পেয়ে অভিযান চালান।

এসময় সেখানে প্রভাবশালী চক্রের দেয়া অবৈধ ঘেরাবেড়া গুড়িয়ে দিয়ে কয়েকটি গ্রামের চলাচলের পথ খুলে দেয়া হয়। এসময় কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান শামসুল আলম, ইউপি সদস্য আবদুল মালেক, ইউপি সদস্য মীর কাশেম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য মঙ্গলবার, ১৭ অক্টোবর সকালে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সংবাদকর্মীরা কাউয়ারখোপ ইউনিয়নের উখিয়ারঘোনা টিলাপাড়া এলাকায় পাহাড় কেটে পোল্ট্রি খামার নির্মাণ এবং একই ইউনিয়নের মনিরঝিল গ্রামে শত বছরের পুরনো সড়ক দখল করে স্থাপনা নির্মাণ ও ঘেরাবেড়া দিয়ে জনচলাচল বন্ধের অভিযোগ করেন। সভায় ইউএনও ফাহমিদা মুস্তফা তাৎক্ষণিক সিদ্ধান্ত নিয়ে এ অভিযান পরিচালনা করেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অভিযান, ইউএনও, পাহাড় কাটা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন