অটিজমদের প্রতিভাকে বিকাশিত করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে: মংসুই প্রু

fec-image

সারাদেশের ন্যায় খাগড়াছড়িতেও নানা আয়োজনে ১৭তম বিশ্ব খটিজম সচেতনতা দিবস উদ্‌যাপিত হয়েছে। এতে প্রতিপাদ্যের বিষয় ছিল “শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা”।

মঙ্গলবারণ (২ এপ্রিল) দুপুরের দিকে জেলা পরিষদের সম্মেলন কক্ষে এ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা সমাজসেবা বিভাগের আহ্বায়ক ক্যজরি মারমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু।

এ উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মংসুইপ্রু চৌধুরী বলেন, অটিজমদেরও প্রতিভা আছে। এই প্রতিভাকে বিকশিত করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। তাদেরকে ঘরের ভিতরে আটকে রাখলে হবেনা। প্রতিভা বিকাশের জন্য তাদেরকে ঘরের বাইরে বের হতে হবে। বাইরের পরিবেশের সাথে তাল মিলিয়ে চলতে হবে। তারা আমাদেরই আপনজন। তাদেরকে কোন ধরনের অবােলা করা যাবেনা। বর্তমান সরকার অটিজমদের উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তারা আরও বলেন, অটিজম একটি মানসিক বিকাশ ঘটিত সমস্যা যা স্নায়ু বা স্নায়ুতন্ত্রের গঠন ও পরিবর্ধনজনিত অস্বাভাবিকতার ফলে হয়। অটিজমের কারণে কথাবার্তা, অঙ্গভঙ্গি ও আচরণ একটি নির্দিষ্ট সীমার মধ্যে আবদ্ধ থাকে আবার অনেক ক্ষেত্রে শিশুর মানসিক ও ভাষার ওপর দক্ষতা কম থাকে। তাদেরকে কোন ধরনের অবহেলা কিংবা অবজ্ঞা করা যাবেনা।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা সুমন চৌধুরী,অতিরিক্ত পুলিশ সুপার মো. জসীম উদ্দিন,খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. জসীম উদ্দিন প্রমুখ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন