পেকুয়ায় বিক্রয়কৃত সরকারি পাঠ্যপুস্তক জব্দ 

fec-image

কক্সবাজারের পেকুয়া মডেল সরকারি জিএমসি ইনস্টিটিউশন থেকে পাচারকৃত বিভিন্ন শ্রেণীর প্রায় ২৯০ কেজি সরকারি পাঠ্যপুস্তক জব্দ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ছাঈকা শাহাদত। মাধ্যমিক উপজেলা একাডেমিক সুপার ভাইজার উলফাত জাহান চৌধুরী ইউএনও’র নির্দেশে একটি ভাঙ্গারীর দোকান থেকে এসব বই জব্দ করেছেন। জব্দকৃত বইগুলো পরে পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের গোডাউনে হেফাজতে রাখেন।

বৃহস্পতিবার (১০অক্টোবর) সকাল ১০টার দিকে কলেজ গেইট চৌমুহনী স্টেশনের আজম উদ্দিনের ভাঙ্গারীর দোকান থেকে বইগুলো জব্দ করা হয়।

জানা গেছে, ২০১৯ সালের সরকার প্রদত্ত জিএমসি ইনস্টিটিউশন বিপুল পরিমান পাঠ্যপুস্তক গোপনে বিক্রি করে দেয়। বিদ্যালয়ের দপ্তরী নাছির উদ্দিন ও বিদ্যালয়ের হোস্টেলের বাবুর্চি ইসমাইল মিলে এসব বই গোপনে বিক্রি করে টাকা হাতিয়ে নেয়।

খবর পেয়ে পেকুয়ার ইউএনও ছাঈকা শাহাদতের নির্দেশে ভাঙ্গারী দোকানে অভিযান চালিয়ে বইগুলো জব্দ করে। ভাঙ্গারী দোকানের মালিক আজম উদ্দিন জানায়, আমি শহরে ছিলাম। বই ক্রয়ের বিষয়টি আমি জানতাম না। কর্মচারীরা বইগুলো ক্রয় করেছে।

দোকানের কর্মচারী রাসিফ জানায়, গত দুদিন আগে (৮অক্টোবর) দুপুরে বইগুলো ভ্যানগাড়ি করে স্কুল থেকে এনেছি। ২৯০ কেজি বই। প্রতি কেজি ৮টাকা করে কিনেছি। দু’হাজার দু’শত টাকা স্কুলের দপ্তরী নাছিরকে দিয়েছি। ইসমাইল নামের এক ব্যক্তি আমার দোকানে এসে বই কেনার জন্য প্রস্তাব দেয়। আমি স্কুলে গিয়ে ভ্যানগাড়ি করে বইগুলো দোকানে নিয়ে আসি।

পেকুয়া মডেল সরকারি জিএমসি ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক জহির উদ্দিনের সাথে কথা হলে তিনি ঘটনার সত্যতা জানিয়ে বলেন, আমি আমার পারিবারিক একটি বিয়ে অনুষ্ঠানে ছিলাম আমার অজানতে দপ্তরী নাছির কক্ষ পরিস্কার করতে গিয়ে এসব গুলো বিক্রয় করে দেয়।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আ.ফ. ম হাছান জানায়, বিপুল পরিমান সরকারি বই জব্দ করা হয়েছে। বই পাচারের বিষয়টি আমাকে ফোনে এক ব্যক্তি জানিয়েছে। আমি ইউএনও ম্যাডামকে অবগত করি। একাডেমিক সুপার ভাইজার উলফাত জাহান চৌধুরী একটি ভাঙ্গারী দোকানে অভিযান চালিয়ে বইগুলো জব্দ করেছেন। এটি জঘন্য অপরাধ। এভাবে বই বিক্রি করা যায়না। বই বিক্রি করতে হলে সরকারি কিছু নিয়মাবলী আছে।

পেকুয়া উপজেলা মাধ্যমিক একাডেমিক সুপার ভাইজার উলফাত জাহান চৌধুরী জানায় খবর পেয়ে একটি দোকানে অভিযান চালায়। বিপুল পরিমান সরকারি বই জব্দ করা হয়েছে। তারা বই বিক্রির কথা স্বীকার করেছে। ইউএনও ম্যাডাম বিষয়টি দেখবেন। অবশ্যই তিনি ব্যবস্থা নিবেন।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ছাঈকা শাহাদত জানায়, খবর পেয়ে তাৎক্ষনিক অভিযান চালিয়ে একটি ভাঙ্গারী দোকান থেকে বিপুল সরকারি পাঠ্যপুস্তক জব্দ করেছি। বইগুলো আপাতত পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের গোডাউনে হেফাজতে রেখেছি। জড়িতদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন