পেকুয়ায় সরকারি আশ্রয়ণ প্রকল্পের প্রস্তাবিত জায়গা ভূমিদস্যুদের কবলে

fec-image

কক্সবাজারের পেকুয়ায় সরকারি আশ্রয়ণ প্রকল্পের জন্য প্রস্তাবিত খাস জায়গা ভূমিদস্যুদের কবলে নিয়ে পোল্টি ফার্ম চালু করার অভিযোগ উঠেছে।

খোঁজ নিয়ে জানা যায়, মগনামা ইউনিয়নের বাইন্যা ঘোনা এলাকায় মুজিব বর্ষে ভূমিহীন ও গৃহহীন দরিদ্র লোকজনের জন্য সরকারি আশ্রয়ন প্রকল্প নির্মাণের জন্য প্রস্তাবিত ৫৪ শতক খাস জায়গা একই এলাকার মৃত কবির আহমদের ছেলে মো. ইউসুফ, মৃত জামাল আহমেদের ছেলে আব্দুর রহিম ও মুফিজুর রহমান অবৈধভাবে জবর দখল করে পোল্টি ফার্ম গড়ে তুলেছেন।

এদিকে ওই সরকারি খাস জায়গা ভূমিদস্যুদের কবল থেকে উদ্ধারের জন্য স্থানীয়রা কক্সবাজার জেলা প্রশাসক ও পেকুয়া উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে দেখা যায়, পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নের ভূমিহীন ও গৃহহীন অতি দরিদ্র লোকজনের জন্য সরকারিভাবে ঘর তৈরি করে দেওয়ার জন্য বাইন্যা ঘোনা গ্রামের প্রস্তাবিত ৫৪ শতক খাস জায়গা জবর দখল করে ভূমিদস্যুরা টিন কাঠ ও বেড়া দিয়ে বড় আকারের দুইটি পোল্ট্র ফার্ম নির্মাণ করে অবৈধ স্থাপনা তৈরি করে রেখেছে।

স্থানীয়রা অবিলম্বে ভূমিদস্যু গং কর্তৃক নির্মিত সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদপূর্বক সরকারি জায়গা উদ্ধারে প্রশাসনের কাছে জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বিষয়ে জানতে আব্দরি রহিমের সাথে যোগাযোগ করা জন্য ওনার ব্যবহারকৃত মুঠোফোনে কল দিলেও সংযোগ না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে পেকুয়া সদর ইউনিয়ন ভূমি অফিসের তহশিলদার কাজল কান্তি শীল জানান, উপজেলার মগনামা ইউনিয়নের গৃহহীন ও ভূমিহীন অতি দরিদ্র লোকজনের জন্য মুজিব বর্ষে আশ্রয়ণ প্রকল্প নির্মাণের জন্য মগনামা মৌজার বি.এস খতিয়ান নং ০১, বিএস দাগ নং ৪৩০৬ এবং দিয়ারা খতিয়ান নং ০১, দিয়ারা দাগ নং ২৩৮৫ এর আন্দরে ৫৪ শতক সরকারি মালিকানাধীন খাস জায়গা উপজেলা ভূমি অফিসের কানুনগোসহ সরেজমিনে পরিমাপ করে সহকারী কমিশনার (ভূমি) পেকুয়ার দফতরে গত কয়েক মাস পূর্বে প্রতিবেদন দাখিল করা হয়েছে। কিন্তু উল্লেখিত দাগের সরকারি খাস জায়গা বাইন্যা ঘোনা গ্রামের দখলবাজ ইউসুফ, মুফিজ ও আবদুর রহিম গংরা অবৈধভাবে জবর দখলে রেখে স্থাপনা তৈরি করেছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই তিনি সরকারি জায়গা উদ্ধারের জন্য প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন্। সরকারি খাস জায়গা জবর দখলে জড়িতদের কোনভাবেই ছাড় দেওয়া হবেনা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আশ্রয়ণ প্রকল্প, পেকুয়া, ভূমিদস্যু
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন