চকরিয়া পৌরসভা নির্বাচন-২০২১

প্রথম দিনে মনোনয়ন সংগ্রহ করলেন ২৩ কাউন্সিলর প্রার্থী

fec-image

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুসরণে আগামী ১১ এপ্রিল কক্সবাজারের চকরিয়া পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ইচ্ছুক প্রার্থীরা চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ফরম বিক্রির প্রথম দিনে ২৩ কাউন্সিলর প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

মঙ্গলবার (৯ মার্চ) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে ফরম বিক্রির প্রথমদিনে বিভিন্ন কাউন্সিলর প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, চকরিয়া পৌরসভার বর্তমান ভোটার সংখ্যা হচ্ছে ৪৮ হাজার ৭শত ২৪ জন। তৎমধ্যে পুরুষ ভোটার হচ্ছে ২৫ হাজার ৮শত ৯৯ ও নারী ভোটার হচ্ছে ২২ হাজার ৮শত ২৫ জন।

মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় থেকে যেসব কাউন্সিলর প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেন তারা হলেন, পৌরসভার ১ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে মো. নুরুস শফি, ২ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে কোন প্রার্থী ফরম সংগ্রহ করেনি, ৩ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে এইচ এম ইফতেখারুল ইসলাম (হানিফ), বর্তমান কাউন্সিলর বশিরুল আইয়ুব, মো.আক্কাস আহামদ, ৪ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে জাফর আলম, ফজলুল করিম, বাদল কান্তি সুশীল, ৫ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে বর্তমান কাউন্সিলর ফোকানুল ইসলাম তিতু, মো.বেলাল উদ্দিন, ৬ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিল পদে মো. ইমরান, জয়নাল আবেদীন, এনামুল হক মঞ্জু, ৭ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে গিয়াস উদ্দিন, ৮ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে বর্তমান কাউন্সিলর মুজিবুল হক মুজিব ও ৯ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে জিয়া উদ্দিন বাবলু, বর্তমান কাউন্সিলর নজরুল ইসলাম মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এছাড়াও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে যেসব প্রার্থীরা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা হলেন, ১, ২ ও ৩ ওয়ার্ডের সংরক্ষিত পদের জন্য লাকী আক্তার, জসনে আরা বুলু, ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত পদের জন্য রেজু আরা বেগম, ফারহানা ইয়াছমিন, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত আসনের জন্য বর্তমান কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, সজরুন্নাহার বুলু, সায়দা ইয়াছমিন।

উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, মঙ্গলবার থেকে উপজেলা নির্বাচন কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে চকরিয়া পৌরসভা নির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করা হয়েছে। সেই লক্ষ্যে কার্যালয়ের প্রথম দিনেই মেয়র পদের প্রার্থী ছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদের জন্য ২৩জন কাউন্সিলর প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তার মাঝে সাধারণ কাউন্সিলর পদে ১৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৭জন মহিলা প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। প্রথম দিন মেয়র পদে কেউ মনোনয়ন ফরম সংগ্রহ করেনি।

তিনি আরও জানান, ঘোষিত তফসিল অনুযায়ী ১৮ মার্চ বৃহস্পতিবার মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ, ১৯ মার্চ শুক্রবার মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে এবং ২৪ মার্চ বুধবার প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ। ভোট গ্রহণ হবে আগামী ১১ এপ্রিল রবিবার।

চকরিয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিনে কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ২৩ জন প্রার্থী বিভিন্ন ওয়ার্ডের মনোনয়ন ফরম সংগ্রহ করেন। মেয়র পদে ফরম বিক্রির প্রথম দিনে কোন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেনি।

তিনি আরও বলেন, চকরিয়া পৌরসভা নির্বাচন নিয়ে ইতোমধ্যে প্রশাসন থেকে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তিতে নির্বাচনী এলাকায় যাবতীয় ব্যানার, ফেস্টুন ও পোস্টার অপসারণের নির্দেশ দেয়া হয়। এখনো পর্যন্ত যেসব ব্যক্তি তাদের ব্যানার, ফেস্টুন পোস্টার অপসারণ করেনি তাদের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি অনুসরণে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন