প্রশিক্ষণের মাধ্যমে দূর্গম গ্রামের লোকজনের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত হবে: নব কমল চাকমা

DighinalaHealth Training 18-11-2015

নিজস্ব প্রতিনিধি, দীঘিনালা :

দীঘিনালা জোনের উদ্যোগে পরিচালিত প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে দূর্গম গ্রামের লোকজনের প্রাথমিক চিকিৎসা নিশ্চিত হবে বলে মন্তব্য করেন দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা। তিনি বলেন, আমাদের দূর্গম গ্রামগুলোতে অনেক দুঃস্থ-গরীব লোকজন অনেক ক্ষেত্রে প্রাথমিক চিকিৎসাটুকুও পায় না। দূরত্বের কারণে তারা উপজেলা সদর হাসপাতালে আসতে চায় না। এজন্য তারা প্রাথমিক চিকিৎসা থেকে বঞ্চিত হয়ে থাকে। এসব স্কুল-কলেজের শিক্ষার্থীরা প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ শেষ করে যাওয়ার পর দূর্গম গ্রামে দুঃস্থ-গরীব লোকজনের মাঝে প্রাথমিক চিকিৎসাটুকু নিশ্চিত করতে পারবে। এতে করে অনেকের কর্মসংস্থানের পাশাপাশি প্রাথমিক চিকিৎসাও নিশ্চিত হবে।’ বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দীঘিনালা জোনের উদ্যোগে পরিচালিত প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

দীঘিনালা জোন অধিনায়ক লে. কর্নেল মহসিন রেজা সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ডক্টর মো. শহিদুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সহকারী সার্জন ডাঃ জিয়াউর রহমান, ডাঃ ক্যাপ্টেন আলী।

এসময় বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন দীঘিনালা জোনের উপ-অধিনায়ক মেজর ইমতিয়াজ মাহমুদ, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. শামছুল আলম, অ্যাডজুটেন্ট তৌহিদুল ইসলাম, দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, অফিসার ইনচার্জ (ওসি) মো. মিজানুর রহমান এবং বিশিষ্ট ব্যাবসায়ী মো. জসিম, বোয়ালখালী ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা, মেরুং ইউপি চেয়ারম্যান মো.মোশারফ হোসেন প্রমূখ।

প্রশিক্ষণে মানব দেহের পরিচিতি, ডায়রিয়া ও পানিশূন্যতা, কৃমি, ম্যালেরিয়া জ্বর, ডেঙ্গু জ্বর টাইফয়েড, জণ্ডিস, শ্বাসনতন্ত্রের সংক্রমণ স্বর্প দংশন, চর্ম, যৌন রোগ, হাড়ভাঙ্গা ও এসব রোগের প্রতিকার, গর্ভবতী ও প্রসুতিকালীন সেবা ও শিশুর যত্ন সম্পর্কে ধারনা দেয়া হবে। এগার দিনের প্রশিক্ষণে বিভিন্ন এলাকার ৩০ প্রশিক্ষণার্থী অংশ নেয়। আগামী ১৬ ডিসেম্বর এ প্রশিক্ষণ শেষ হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন