‘বাংলাদেশকে অবশ্যই ভারতের সঙ্গে একীভূত হতে হবে’

 পার্বত্য নিউজ ডেস্ক:
বাংলাদেশ ও পাকিস্তানকে অবশ্যই ভারতের সঙ্গে পুনরায় একীভূত হতে হবে। দেশ দুটিকে ভারতের সঙ্গে পুনঃএকত্রিকরণ করে একটি বৃহৎ সেক্যুলার দেশ গঠন করতে হবে বলে মন্তব্য করেছেন প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার প্রধান বিচারপতি মার্কেন্ডেই কাটজু।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, বিজেপির রামভূমি আন্দোলনের একনিষ্ঠ সমর্থক কাটজু। সাম্প্রতিক সময়ে গুজরাটের মূখ্যমন্ত্রী ও বিজেপি নেতা নরেন্দ্র মোদির নিজেকে হিন্দু জাতীয়তাবাদী হিসেবে পরিচিত করার দিকে ইঙ্গিত করে বলেন, আমাদেরকে হিন্দু, মুসলিম, খ্রিস্টান বা শিখ জাতীয়তাবাদী নয়, সবাইকে অবশ্যই ভারতীয় জাতীয়তাবাদী হতে হবে।

লোকমত গ্রুপ অব নিউজপেপারের আয়োজিত ধর্মনিরপেক্ষতাবাদের প্রসারে মিডিয়ার ভূমিকা শীর্ষক এক লেকচারে এসব কথা বলেন কাটজু। তিনি বলেন, ভারত বিভিন্ন জনমতের মানুষের দেশ। ফলে একে কোনোভাবেই এক মুহূর্তের জন্যও ধর্মনিরপেক্ষতা ছাড়া চালানো যাবে না। সব ধরনের মৌলবাদের মূলোৎপাটন করতে হবে।

পাকিস্তানের দিকে দেখুন উল্লেখ করে কাটজু বলেন, আমার মনে হয় ওটা কোনো দেশ নয়। কেবলমাত্র হিন্দু-মুসলিম বিভেদের জন্য ব্রিটিশদের একটা কারসাজি। ফলে বাংলাদেশ ও পাকিস্তানকে ভারতের সঙ্গে একীভূত হতে হবে।

কাটজু অবশ্য উল্লেখ করেছেন যে, মুসলিমদের সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করতে উঠে পড়ে লেগেছে কিছু মিডিয়া। কোন একটা বোমা হামলার ঘটনা ঘটলেই কোন মুসলিম নামের সংগঠনের দিকে নির্দেশ করে মিডিয়া। কিন্তু সব ধর্মেই কিছু খারাপ লোক বাস করে। তাদেরকে বাদ দিলে সব ধর্মের ৯৯ ভাগ মানুষই ভালো।

সুপ্রিমকোর্টের সাবেক এই বিচারপতি মোগল সম্রাট আকবরকে প্রথম সেক্যুলার লিডার হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, আকবরই কেবল বৈশ্বিক সহিষ্ণুতার নিরিখে আধুনিক ভারত পরিচালনা করতে উদ্যোগ নিয়েছিলেন। তিনি তার সময়ের চেয়ে এগিয়ে ছিলেন।

উৎসঃ   প্রাইম খবর/ বিডিটুডে.নেট
 
 
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন