বাংলাদেশের ক্রিকেটারদের কমন সেন্স আছে কিনা সন্দেহ

fec-image

ক্লাব ক্রিকেটে কোচিং করাচ্ছেন দেড়যুগ হতে চললো। ভিক্টোরিয়া আর গাজী ট্যাংকের মতো দল তার কোচিংয়েই ঢাকা প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয়েছে। সাফল্যের ধারা অব্যাহত আছে কোচ মোহাম্মদ সালাহ উদ্দিনের।

বিপিএলে সবচেয়ে বেশি তিনবার (২০১৫, ২০১৯ ও ২০২২ সালে) শিরোপাজয়ী কোচও তিনি। তাই দেশি ও বিদেশি ক্রিকেটারদের খুব কাছ থেকে দেখার সুযোগটা অনেকের চেয়ে সালাহ উদ্দিনের বেশি হয়েছে।

সেই দেখা, পরিচর্যা ও প্রশিক্ষণের সুবাদেই দেশি ও বিদেশি ক্রিকেটারদের, মেধা, যোগ্যতা, সামর্থ্য, মনন আর অধ্যাবসায় সম্পর্কে জানেন সালাহ উদ্দিন।

এই বিপিএল চলাকালীন ঢাকায় ঠিক আগের পর্বে বিদেশি ক্রিকেটারদের বিশেষ করে তার দলের পাকিস্তানি ক্রিকেটারদের নিয়ে কথা বলেছেন সালাহ উদ্দিন। তাঁর পর্যবেক্ষণ, টেকনিক-স্কিল আর প্রতিভায় বাংলাদেশের ক্রিকেটারদের চেয়ে পাকিস্তানিরা যে খুব এগিয়ে তা নয়। কাছাকাছি। তবে চেষ্টা, দৃঢ় সংকল্প, সাহস ও আত্মনিবেদনের জায়গায় পাকিস্তানিরা এগিয়ে।

তারই ধারাবাহিকতায় আজ শনিবার নিজ দেশের ক্রিকেটারদের নিয়ে কথা বলেছেন দেশ বরেণ্য ও জনপ্রিয় প্রশিক্ষক সালাহ উদ্দিন। বিপিএলে বাংলাদেশের ক্রিকেটারদের কেমন দেখছেন?

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে হারানোর পর সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের মুখোমুখি হয়ে সালাউদ্দীন রীতিমত এক লম্বা চওড়া বক্তব্য দিয়েছেন। বক্তব্যের সার কথা হলো, স্থানীয় ক্রিকেটারদের নিয়ে তিনি হতাশ।

কোচ সালাহ উদ্দিনের ভাষায়, ‘আমাদের ছেলেরা ক্রিকেট নিয়ে চিন্তা করে কিনা, সেটা নিয়ে আমার সন্দেহ। আমাদের দেশের অনেকওপেনার ধরেন বা অলরাউন্ডার ধরেন, তাদের শটসের ভেরিয়েশন অনেক বেশি বা তারা হয়তো আরও জোরেও মারতে পারে। সবদিকে মারতে পারে। কিন্তু খেলতে গেলে দেখা যায় যে, মনে হয় উল্টো হচ্ছে।’

কুমিল্লার কোচ আরও যোগ করেন, ‘আমি আরেকটা প্রেস কনফারেন্সে বলেছিলাম। আমাদের দেশে অনেকে হয়তো মাথা দিয়ে খেলে, অনেকে খেলে না। বেশিরভাগই মাথা ছাড়া খেলে। আল্লাহ যেদিন মিলায় দেখে প্রশ্ন কমন পড়ে যায়, সেদিন ভালো খেলে, যেদিন পড়ে না সেদিন ভালো খেলে না। খুবই হতাশাজনক। আপনি যখন ১০-১২ বছর ক্রিকেট খেলছেন, তখন সামান্য কমনসেন্স থাকা উচিত কখন কী করতে হবে।’

সালাহ উদ্দিন বলেন, ‘আমার মনে হয় তাদের ক্রিকেট জ্ঞান অনেক কম। সামান্য জিনিস এ উইকেটে আমার কী করতে হবে বা কোন বোলারকে আমি কখন চার্জ করব। যখন সবকিছু আমার নিয়ন্ত্রণে আছে, তখন নিয়ন্ত্রণ ছাড়া কেন! এ বুদ্ধি যদি কারো না হয়, তাহলে তারা ক্রিকেট কবে শিখবে উপরওয়ালা জানেন।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন