বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাই করছে ভারতের ভি-মার্ট

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে সুপারশপ ব্যবসার সম্ভাবনা স্থানীয় উদ্যোক্তাদের পাশাপাশি বিদেশী প্রতিষ্ঠানগুলোকেও আকষণ করতে সক্ষম হয়েছে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি খুচরা বাণিজ্য সম্প্রসারণে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ভারতীয় প্রতিষ্ঠান ভি-মার্ট। খুচরা বাণিজ্যের সম্ভাব্যতা যাচাইয়ের কাজও শুরু করেছে প্রতিষ্ঠানটি।
জানা গেছে, সম্ভাব্যতা যাচাই প্রক্রিয়া শেষ হতে আরো ছয় সাস থেকে এক বছর সময় লাগবে। এর পর বাংলাদেশে একক বা যৌথ উদ্যোগে সুপারশপ বা খুচরা বাণিজ্য চালুর প্রক্রিয়া শুরু করা হবে। বিনিয়োগ বোর্ড সূত্রে জানা যায়, ভি-মার্ট তাদের আগ্রহের কথা জানাতে গত বছর বৈঠক করে। সম্প্রতি ভি-মার্ট রিটেইলের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ললিত আগারওয়াল ভারতীয় গণমাধ্যমকে বলেন, ‘বাংলাদেশের প্রাথমিক খুচরা ব্যবসা এখনো সংগঠিত হতে পারেনি, যদিও এ খাতে দেশটির সম্ভাবনা ব্যাপক। তবে খুচরা ব্যবসার জন্য সংগঠিত স্থানের স্বল্পতা রয়েছে। বাজারটি যাচাইয়ের জন্য একটি সমীক্ষা চালাচ্ছি আমরা।’
প্রতিষ্ঠানটি প্রসঙ্গে জানা যায়, ২০০২ সালে ব্যবসা শুরু করতে ভারিন কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড নামে নিবন্ধিত হয় ভি-মার্ট। ২০০৮ সালে প্রতিষ্ঠানটির বার্ষিক লেনদেনের পরিমাণ ১০০ কোটি রুপি ছাড়িয়ে যায়। ২০১১-১২ অর্থবছরে তা ২০০ কোটি রুপি ছাড়ায়। ২০১২ সাল পর্যন্ত খুচরা বিক্রয় কেন্দ্রের জন্য প্রতিষ্ঠানটির ব্যবহার করা মোট স্থানের পরিমাণ ৫ লাখ বর্গফুটের বেশি। ভারতের ১০টি রাজ্যের ৫৬টি শহরে তাদের বিক্রয় কেন্দ্রের সংখ্যা ৬৭।
জানা গেছে, প্রতিষ্ঠানটির একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশ সফর শেষে দেশে ফিরেছে। ললিত আগারওয়াল বলেন, ‘আমরা বাজারটি বোঝার চেষ্টা করছি। কোনো সিদ্ধান্ত নেয়ার আগে দেশটির বিনিয়োগ নীতিমালাসহ রাজনৈতিক বিষয়ও বিবেচনা করা হচ্ছে।
Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন