বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্যাঞ্চলে শান্তি স্থাপনের পাশাপাশি জনগনের ভাগ্যোন্নয়নে নিরলসভাবে কাজ করছে- কুজেন্দ্রলাল ত্রিপুরা

IMG_1211

পার্বত্যনিউজ রিপোর্ট:

পার্বত্যাঞ্চলে শান্তি স্থাপনের পাশাপাশি হৃত-দরিদ্র জনগনের ভাগ্য উন্নয়নে বাংলাদেশ সেনাবাহিনী নিরলসভাবে কাজ করে যাছে। সোমবার সন্ধ্যায় খাগড়াছড়ি’র ২৪ আটিলারি ব্রিগেড গুইমারা রিজিয়নের অফিসার্স ক্লাবে আয়োজিত মতবিনিময় ও নবাগত রিজিয়ন কমান্ডারের পরিচিতি সভায় প্রধান অতিথি’র বক্তব্যে এ কথা বলেন খাগড়াছড়ি’র সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা।

অনুষ্ঠানে রিজিয়ন কমান্ডার কর্ণেল মো: তোফায়েল আহমেদ তার স্বাগত বক্তব্যে নিরাপত্তার পাশাপাশি পাহাড়ে উন্নয়নের একগুচ্ছ পরিকল্পনার কথা তুলে ধরে বলেন, খাগড়াছড়িতে মজুদ খনিজ গ্যাসের উত্তোলন ও ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন, শিল্প-বানিজ্য ও রাস্তা ঘাটের উন্নয়নসহ নতুন নতুন কর্ম সংস্থান সৃষ্টির লক্ষ্যে সেনাবাহিনী বর্তমানে কাজ করছে, এ ধারা অব্যাহত থাকবে। তিনি আগামী দিনের উন্নয়ন ও বাস্তবায়ন পরিকল্পনা তুলে ধরে আরো বলেন, পিছিয়ে পড়া জনগোষ্টিকে এগিয়ে নিতে হলে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও পর্যটন শিল্পকে অগ্রাধীকার দিতে হবে। বিদেশে শান্তি মিশন এবং পার্বত্যাঞ্চলের সেনাজীবনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ অঞ্চলের পাহাড়ি-বাঙ্গালি সকলের জন্য কাজ করতে চাই-আপনাদের সকলকে নিয়ে। আর সে ক্ষেত্রে যদি সকলের ঐকান্তিক প্রচেষ্টায় পাহাড়ের শান্তি সম্প্রীতি বজায় থাকে তাহলে এ কর্মসূচী এগিয়ে নিতে বেশি সময়ের প্রয়োজন হবে না। সরকারের ঘোষিত গুইমারা উপজেলার প্রশাসনিক অবকাঠামো নির্মাণ, গুইমারায় একটি কলেজ প্রতিষ্ঠা করা, শহীদ লে: মুশফিক কিন্টারগার্টেন স্কুলকে সরকারিকরণের বিষয় বক্তব্যে তুলে ধরেন রিজিয়ন কমান্ডার।

IMG_1070

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পার্বত্য জেলা পরিষদ খাগড়াছড়ির চেয়ারম্যান সাইথো অং মার্মা, খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: মাসুদ করিম, পুলিশ সুপার শেখ মো: মিজানুর রহমান। বক্তারা বলেন, পার্বত্য শান্তি চুক্তির লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন করতে হলে রিজিয়ন কমান্ডার যে উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছেন এর বিকল্প আর কিছুই হতে পারে না। যুগ্যাছোলা সিমুতাং গ্যাস ফিল্ড হতে এলাকার মানুষ যাতে এই সুবিধা ভোগ করতে পারে সেই পদক্ষেপ নেয়ারও দাবি জানান। বিদ্যুৎ প্লান্ট তৈরী এবং পর্যটন শিল্পের উন্নয়ন হলে এখানকার মানুষ আর পিছিয়ে থাকবে না বলে তারা অভিমত ব্যক্ত করেন। বক্তাগণ রিজিয়ন কমান্ডারের উন্নয়ন পরিকল্পনা এগিয়ে নিতে যার যার অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এসময় অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: সামশুল আলম, গুইমারা সেক্টর কর্মান্ডার কর্ণেল শাহরিয়ারসহ রিজিয়নের আওতাধীন সকল জোন অধিনায়ক, ইউ.এন.ও, উপজেলা চেয়ারম্যান, জনপ্রতিনিধি, সাংবাদিক ও বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন