বান্দরবানে করোনা শনাক্তের জন্য পিসিআর ল্যাব ও আইসিইউ বেড স্থাপনের উদ্যোগ

fec-image

অবশেষে পার্বত্য জেলা বান্দরবানেও একটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি জেলা সদর হাসপাতালে হবে ৪ বেডের আইসিইউ ল্যাব।

স্থানীয় সংসদ সদস্য ও পার্বত্যমন্ত্রী এবং জেলা পরিষদের চেয়ারম্যান চলমান করোনাকালে জেলার মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য এই উদ্যোগ নিয়েছেন বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন অংসুই প্রু মারমা।

তিনি জানান, আগামী একমাসের মধ্যে পিসিআর ল্যাব স্থাপনের জন্য ইতোধ্যেই প্রাথমিক যোগাযোগ ও প্রক্রিয়া শুরু হয়েছে। এছাড়া নভেম্বরের মধ্যে চার বেড বিশিষ্ট আইসিইউ ল্যাবও করা হবে।

এই কাজের জন্য ২১ জন জনবল নিয়োগের করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি চিঠিও পেয়েছে জেলা সিভিল সার্জন দপ্তর।

করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর প্রথমে বান্দরবানে এর সংক্রমণ কম থাকলেও গেল ঈদুল ফিতরের আগের সপ্তাহ থেকে বেড়েছে শনাক্তের হার। বর্তমানে কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাব থেকে নমুনা টেস্ট করা হচ্ছে। যার কারনেভাইরাস শনাক্তে ব্যাপকভাবে নমুনার চাপ বেড়েছে।

এদিকে গত কয়েকদিন ধরে বন্দরবানের মানুষের পক্ষ থেকে ‘’প্রিয় বান্দরবান’’ এর পক্ষ থেকে প্রথম বেসরকারীভাবে পিসিআর ল্যাব স্থাপনে উদ্যোগ নেয়া হয়। এই উদ্যোগের একদিনের মাথায় পার্বত্যমন্ত্রী ও জেলা পরিষদ চেয়ারম্যানের পক্ষ থেকে পিসিআর ল্যাব ও আইসিইউ স্থাপন করার ঘোষনা আসল।

সরকারি এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন প্রথম বেসরকারীভাবে উদ্যোগ নেওয়া অনলাইন পত্রিকার সম্পাদক সাদেক হোসেন চৌধুরী।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, পার্বত্যমন্ত্রী, পিসিআর ল্যাব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন