বান্দরবানে হস্ত শিল্প মেলায় জুয়ার আসর: অংশ নিচ্ছে স্কুলের ছেলেরাও

Bandarban pic-1 14.10.2015
স্টাফ রিপোটার
বান্দরবানে মাস ব্যাপী পাট পণ্য ও হস্ত শিল্প মেলায় চলছে রমরমা জুয়ার আসর। এতে বিভিন্ন বয়সী মানুষের সাথে ভিড় জমিয়েছে স্কুল পড়ুয়া শিশু কিশোররাও।

বুধবার সন্ধ্যায় সরেজমিনে দেখা যায়, মাঠের উত্তর-পশ্চিম পাশে একটি স্টলে শিশু-কিশোরদের ভিড়। ভেতরে পাঁচজন জুয়াড়ি তাদের পসরা সাজিয়ে বসেছে। টেবিলে সাজানো বিভিন্ন ছবির ওপর বাজি ধরলে দ্বিগুণ-তিনগুণ টাকা জেতা যায়।

সেখানে খেলতে আসা ডনবস্কো স্কুলের ৮ম শ্রেণীর ছাত্র মংক্যথোয়াই মারমা জানায়, সে স্কুলে শুনেছে রাজার মাঠের মেলায় একশ’ টাকা দিয়ে ‘সাবান খেলা’ খেললে তিনশ’ টাকা পাওয়া যায়। তাই সে বেশি টাকা জেতার আশায় সেখানে এসেছে।

জুয়ার পসরা সাজিয়ে বসা কয়েকজনের মধ্যে শফিকুর রহমান নামের একজন জানান, তারা মেলার আয়োজকদের কাছ থেকে দৈনিক ৩ হাজার টাকা ভাড়ায় স্টল নিয়েছেন। নির্বিঘ্নে জুয়া চালাতে পারলে মেলার মাঠে কর্মরত পুলিশ সদস্যদেরকেও তারা কিছু ‘উপরি’ দিতে চান।

এ ব্যাপারে মেলার আয়োজক ডেভেলাপমেন্ট পেট্রোনাইজিং সোসাইটি (ডিপিএস) এর কর্মকর্তা ইকবাল মাহমুদের সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি জানান, তিনি এখন ঢাকায়। নারী উদ্যোক্তাদের হস্ত শিল্পজাত পণ্যের প্রচার-প্রসারের উদ্দেশ্যে এই মেলার আয়োজন করা হয়েছে। কেউ সেখানে স্টল ভাড়া নিয়ে জুয়ার আসর বসালে সেটা দেখার দায়িত্ব আইন-শৃঙ্খলা বাহিনীর।

এদিকে মেলার নিরাপত্তায় পুলিশী প্রহরার ব্যবস্থা থাকলেও তাদের সামনেই চলছে এই অবৈধ জুয়ার আসর। এতে এলাকার সচেতন নাগরিক, অভিভাবকসহ জনমনে ক্ষোভ দেখা দিয়েছে। মেলা প্রাঙ্গনের খুব কাছেই রয়েছে দুইটি উচ্চ বিদ্যালয়সহ প্রাথমিক বিদ্যায়ের অবস্থান। এতে স্কুল পড়ুয়া শিশু কিশোররা স্কুল ফাঁকি দিয়ে জুয়ার আসরে ভিড় জমাচ্ছে বলেও অভিযোগ জানান কয়েকজন অভিভাবক।

বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) আমির হোসেন জানান, মেলার মাঠে এ ধরনের কোনো খেলা চালানোর অনুমতি নেই। এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেলায় নারী উদ্যক্তাদের অনুপ্রেরণা করতে পাট পণ্য ও হস্ত শিল্প মেলায় নাম দিলেও এখানে উল্লেখিত পণ্যর তেমন কোন স্টল নেই। প্রায় ৫০টি স্টলের ব্যাবস্থা করা হলেও মাত্র ১৩টি স্টল বসেছে।

গত ৩ অক্টোবর বান্দরবান শহরের রাজার মাঠে এই অনারম্ভারে মেলা শুরু হয়। বান্দরবান চেম্বার অব কমার্স ও উইম্যান চেম্বারের সহযোগিতায় মেলাটির আয়োজন হলেও উইম্যান চেম্বারের একাধিক নেত্রী এই মেলার আয়োজন সম্পর্কে কিছুই জানেননা বলে জানিয়েছেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন