ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড দক্ষিণ আফ্রিকার

fec-image

বিশ্বকাপের ১৩তম আসরে ইতিহাসে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪২৯ রানের বিশাল টার্গেট দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

প্রথমে ব্যাট করে কুইন্টন ডি কক, রাসি ভ্যান ডুসেন ও এইডেন মার্করামের শতকে ভর করে ৫০ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪২৮ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। এর আগে বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার দখলে। ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ৪১৭ রান করেছিল অজিরা।

শনিবার (৭ অক্টোবর) অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতে উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ১০ রানে ৫ বলে ৮ রানে আউট হন প্রোটিয়া অধিনায়ক। এরপর ক্রিজে আছেন রাসি ভ্যান ডুসেন। তাকে সঙ্গে নিয়ে ২০৪ রানের জুটি করেন কুইন্টন ডি কক। কুইন্টন ডি কক তার শতরান পূর্ণ করে আউট হন। দলীয় ২১৪ রানে ৮৪ বলে ১০০ রান করে আউট হন ডি কক। এরপর ক্রিজে আসা এইডেন মার্করামকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রেখে শতক পূর্ণ করেন ভ্যান ডুসেন। এরপর দলীয় ২৬৪ রানে ১১০ বলে ১০৮ রান করে সাজঘরে ফিরে যান তিনি। এরপর ক্রিজে আসা হেনরি ক্লাসেনকে সঙ্গে নিয়ে মারমুখি ব্যাটিং করতে থাকেন মার্করাম। তবে দলীয় ৩৪২ রানে ২০ বলে ৩২ রান করে ফিরে যান ক্লাসেন।

এরপর ৪৯ বলে শতক পূর্ণ করেন মার্করাম। যা ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম শতক। দলীয় ৩৮৩ রানে ৫৪ বলে ১০৬ রান করে আউট হন মার্করাম। এরপর ক্রিজে আসা মার্কো জানসেনকে সঙ্গে নিয়ে ইনিংস শেষ করে আসেন ডেভিড মিলার। ৫০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৪২৮ রানের বড় সংগ্রহ দাঁড় করায় দক্ষিন আফ্রিকা।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ক্রিকেট বিশ্বকাপ ২০২৩
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন