রাঙামাটি শহর ভিক্ষুকমুক্ত

ভিক্ষাবৃত্তি করলেই জেল! পুনর্বাসনে বাকি রইলো ৭১জন ভিক্ষুক

fec-image

রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ বলেছেন, রাঙ্গামাটি সদর উপজেলায় ৪০ জন ভিক্ষুককে বিভিন্নভাবে পুনর্বাসন করা হয়েছে। কোন ভিক্ষুক আগামীকাল থেকে ভিক্ষা বা ভিক্ষাবৃত্তি করলেই জেল হাজতে প্রেরণ করা হবে এবং মহিলা ভিক্ষুককে শিশু পরিবারে নিয়ে যাওয়া হবে। শিশু পরিবার থেকে বের হতে দেয়া যাবেনা, সেখানে আপনারা খাবেন এবং থাকবেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে জেলা প্রশাসনের কার্যালয় প্রাঙ্গণে ভিক্ষুক পুনর্বাসন কর্মসূচির আওতায় ভিক্ষুকদের মাঝে পুনর্বাসন সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

তিনি আরও বলেন, বাংলাদেশে শুধু ভিক্ষুক নয়,বহুমাত্রিক দারিদ্রতা আছে। তাদেরকে সরকার ৪৫টি মন্ত্রণালয়ের মাধ্যমে ১৪৫টি স্যোসাল নেটওয়ার্কের মাধ্যমে জনগণকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করছেন সরকার। ভিক্ষুকদের উদ্দেশ্যে তিনি বলেন, সরকার বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা ও গর্ভবর্তী ভাতাসহ ১৪৫টি ভাতা দিচ্ছে তারপরও কেন আপনারা ভিক্ষাবৃত্তি করবেন? আর ভিক্ষা না, ভিক্ষাবৃত্তিকে আমরা ঘৃণা করবো। আগামীকাল থেকে মসজিদ বা কোন প্রতিষ্ঠানের সামনে ভিক্ষাবৃত্তি করলে তাদের শাস্তির আওয়তায় আনা হবে এবং জেলে প্রেরণ করা হবে।

এদিকে শহরে ভিক্ষাবৃত্তি নিয়ে স্থানীয় জনসাধারণ, পর্যটকরা নিত্য আপত্তি করে আসছেন। এ পেশায় যিনি স্বাবলম্বী তিনিও ভিক্ষা করছেন। অথচ কারা ভিক্ষাবৃত্তি করবেন প্রশাসনও সে বিষয়ে নিশ্চিত কিছু করতে পারেননি। জেলা প্রশাসনের হিসাব মতে রাঙ্গামাটি শহরে ৫৭জন ভিক্ষুক রয়েছে। সোমবার বিকালে জেলা প্রশাসনের কার্যালয় প্রাঙ্গনে ৪০জন ভিক্ষুককে গবাদি পশু, সেলাই মেশিন, ভ্যানগাড়ি, সব্জির দোকান এবং সরঞ্জামসহ চা দোকান করে দেয়া হয়েছে।

জেলা প্রশাসনের সূত্রে জানা গেছে, রাঙ্গামাটি শহর ভিক্ষুকমুক্ত করা হয়েছে। এছাড়া বাঘাইছড়িতে ১৭ জন এবং লংগদুতে ৫৪ জনসহ ৭১জন ভিক্ষুক পূনর্বাসনের বাকি রয়েছে দুই উপজেলায়। প্রশাসনের জেলাব্যাপী ভিক্ষুক পূনর্বাসন কার্যক্রমের এ অনুষ্ঠানে রাঙ্গামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য দীপংকর তালুকদার, বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পুলিশ সুপার আলমগীর কবীর, পিপিএম সেবা, উপজেলা পরিষদ চেয়ারম্যান শহীদুজ্জামান মহসিন রোমান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জেলা প্রশাসক, ভিক্ষাবৃত্তি, ভিক্ষুক
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন