ভূমি ব্যবহারে সঠিক পরিকল্পনায় পানির উৎস রক্ষা করতে পারে: মোতাহের হোসেন

fec-image

ভূমি ব্যবহারে সঠিক পরিকল্পনা প্রণয়ন করতে পারলে পার্বত্যাঞ্চলে পানির উৎস রক্ষা করা সম্ভব বলে মন্তব্য করেছেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব মো. মোতাহের হোসেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে রাঙামাটি সদর উপজেলা পরিষদের মিলনায়তনে অনুষ্ঠিত ‘পার্বত্য চট্টগ্রামের পানির উৎসসমূহ চিহ্নিত ও পুনরুজ্জীবিতকরণের মাধ্যমে টেকসই পানি সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনা’ সমীক্ষা বিষয়ক প্রচার কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অবসরপ্রাপ্ত এ সচিব আরও বলেন, শত বছর পূর্বে পার্বত্য চট্টগ্রামে অসংখ্য প্রাকৃতিক ঝরনা, ছড়া এবং ঝিরি ছিল। জলবায়ু পরিবর্তন, জনসংখ্যা বৃদ্ধি এবং অপরিকল্পিত ভূমি ব্যবহারের কারণে পানির অধিকাংশ উৎস শুকিয়ে বিলুপ্ত হয়ে গেছে। এই জন্য ভূমির ব্যবহার ব্যবস্থাপনায় সঠিক পরিকল্পনা প্রণয়ন জরুরি বলে যোগ করেন তিনি।

রাঙামাটি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান দুর্গেশ্বর চাকমা।

এসময় সিএইসটিডিবি’র জেলা প্রকল্প ব্যবস্থাপক মঞ্জু মানস ত্রিপুরা এবং উপজেলা প্রকল্প ব্যবস্থাপক বিদ্যুৎ শংকর ত্রিপুরা বক্তব্য রাখেন। কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপনা করেন, পানি ও পরিবেশ বিশেষজ্ঞ ইঞ্জিনিয়ার মো. শাকিল আহমেদ।

কর্মশালায় উপজেলা সদরের বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: পানি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন